আজ চিপক চেন্নাইয়ের বিরুদ্ধে নামছে কেকেআর, জয় লক্ষ‍্য নীতীশদের

রাজস্থানের কাছে ৪১ বল বাকি থাকতেই ৯ উইকেটে হার নাইটদের নেট রান রেটে বিশাল ধাক্কা দিয়েছে।

রবিবার আইপিএল-এর দ্বিতীয় ম‍্যাচে নামছে কলকাতা নাইট রাইডার্স। চিপকে কেকেআরের  প্রতিপক্ষ চেন্নাই সুপার কিংস। কেকেআরের জন্য চিপক ম্যাচও বরাবর আবেগের। ২০১২-তে চেন্নাইকে ৫ উইকেটে হারিয়ে প্রথম আইপিএল জয় গৌতম গম্ভীরের নেতৃত্বে। ১৯০ রান তাড়া করতে গিয়ে চাপের মুখে ৪৮ বলে ৯০ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছিলেন মনবিন্দর সিং বিসলা। কিন্তু এসব তথ্য এখন আর তাতাতে পড়ছে না চন্দ্রকান্ত পণ্ডিতের দলকে। কারণ, শুক্রবার রাতে মুম্বই হার্দিকের গুজরাটকে হারিয়ে দেওয়ার পর প্লে-অফের রাস্তা আরও কঠিন হয়ে গিয়েছে। চেন্নাই কেন, তারপরের ম্যাচ জিতলেও শেষ চার অধরাই থেকে যেতে পারে কলকাতা নাইট রাইডার্সের কাছে!

রাজস্থানের কাছে ৪১ বল বাকি থাকতেই ৯ উইকেটে হার নাইটদের নেট রান রেটে বিশাল ধাক্কা দিয়েছে। চেন্নাইয়ের বিরুদ্ধে মাঠে নামার আগে তাদের নেট রান রেট এখন -০.৩৫৭। এর উপর মুম্বই জিতে ১২ ম্যাচে ১৪ পয়েন্টে চলে যাওয়ার পর স্রেফ আর একটা ম্যাচ জিতলেই তারা কেকেআরের আয়ত্তের বাইরে চলে যাবে। ফলে মুম্বই ও দৃশ্যত ভাল জায়গায় থাকা গুজরাত এবং চেন্নাইকে বাদ দিলে কেকেআরের লড়াই থাকবে শুধু শেষ জায়গার জন্য। কিন্তু সেখানেও তাদের থেকে এগিয়ে আছে রাজস্থান ও লখনউ। তাহলে? এটাই যে কেকেআরকে শেষ দুই ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে। ১৪ পয়েন্টে দাঁড়িয়ে নীতীশ রানাদের দেখতে হবে রাজস্থান ও লখনউ তাদের ম্যাচে আর হারে কি না। আইপিএল টেবলে দিল্লি ক্যাপিটালস ও পাঞ্জাব কিংস বেশ কিছুটা পিছিয়ে রয়েছে। কিন্তু এটা মাথায় রাখতে হবে যে, ১১ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে বসে থাকা আরসিবি তাদের শেষ তিন ম্যাচ জিতলে ১৬ পয়েন্টে চলে যাবে। সেক্ষেত্রে নাইটদের আর তাদের ছোঁয়া বা টপকানোর কোনও সুযোগ থাকবে না। জিতেও সামনের দরজা আদৌ চিচিং ফাঁক হবে বলে যখন কোনও নিশ্চয়তা নেই, তখন এরকম ম্যাচে মোটিভেশন খুঁজে পাওয়া বেশ কঠিন। তার উপর আবার রাজস্থান ম্যাচে অধিনায়ক নীতীশের প্রথম ওভার বল করা ও বিস্তর মার খাওয়া নিয়ে যখন বিতর্ক জারি রয়েছে। এখান থেকে ঘুরে দাঁড়ানোই এখন চ্যালেঞ্জ। তবে সব ভুলে শেষ দুই ম্যাচ জেতার জন্য এবার ঝাঁপাতে হবে কেকেআরকে। কিন্তু মুশকিল হচ্ছে চিপকে ধোনিদের হারানো পাহাড়প্রমাণ কঠিন কাজ।

চেন্নাইয়ের গরম আর স্লো টার্নার উইকেটের কথা মাথায় রেখে নাইটরা এই ম্যাচে ফের তিন স্পিনারে যেতে পারে। তবে রাজস্থানের কাছে বিশ্রীভাবে হারের পর নীতীশ যেভাবে দলের ব্যাটিংয়ের সমালোচনা করেছেন, তাতে এই বিভাগে পরিবর্তনের সমূহ সম্ভাবনা। ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ জয়ী দলের সদস্য চার্লসকে এই ম্যাচে দেখা যেতে পারে। চেন্নাইয়ের অবশ্য দল নিয়ে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষার দরকার নেই। ঋতুরাজ, কনওয়ে, পাথিরানা, থিকসানা, জাদেজাদের নিয়ে চেন্নাই এক্সপ্রেস ঠিক গন্তব্যের দিকেই ছুটছে। তার উপর এমএসডি। ভক্তরা বলে, ধোনি হ্যায় তো সবকুছ ঠিক হ্যায়! ক্যাপ্টেন কুল ভরসার জায়গাটা তৈরি করেছেন।

আরও পড়ুন:ইডেনে কেকেআরের বিরুদ্ধে সবুজ-মেরুন জার্সি পরে খেলতে নামবে লখনৌ : সূত্র


 

Previous articleসরকারি চাকরি নয় স্টার্ট আপের উপর জোর দিতে হবে! কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্য ঘিরে বিতর্ক    
Next articleতাণ্ডব শুরু মোকার! বৃষ্টির লেশমাত্র নেই বাংলায়