মিড ডে মিল প্রকল্পে বাংলার কাজের ভূয়সী প্রশংসা কেন্দ্রের, টুইটে জানালেন শিক্ষামন্ত্রী

বঙ্গ বিজেপির মুখে ঝামা ঘষে মিড ডে মিল (Mid day meal project) বা PM পোষণ প্রকল্পে বাংলার কাজের ভূয়সী প্রশংসা করল কেন্দ্র। শুধু তাই নয়, চলতি অর্থ বছরের জন্য রাজ্যকে ওই প্রকল্পে বরাদ্দ ২০০০ কোটি টাকা করা হয়েছে। টুইট করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) এখবর জানান। কদিন আগেই মিড ডে মিলে দুর্নীতির অভিযোগ তুলে সরব হয়েছিলেন বঙ্গ বিজেপির নেতারা। সেটা যে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত কেন্দ্রের পদক্ষেপে তা স্পষ্ট।

শিক্ষামন্ত্রী জানান, মিড ডে মিল প্রকল্পে ২০০০ কোটি টাকা মঞ্জুর করেছে কেন্দ্রের প্রজেক্ট অ্যাপ্রুভাল বোর্ড। রাজ্যের তরফে মিড ডে মিল প্রকল্প নিয়ে যে সমস্ত বিষয় তুলে ধরা হয়েছে তার ভূয়সী প্রশংসাও করেছে কেন্দ্র। ব্রাত্য বসু টুইটে লেখেন,
“আজ ভারত সরকারের সচিবের সভাপতিত্বে পিএম পোশন (মিড ডে মিল প্রোগ্রাম) প্রকল্প অনুমোদন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়েছে। আমাদের স্কুল শিক্ষা বিভাগের অধীনে মিড ডে মিল দফতর একটি বিষয় উপস্থাপন করেছে। ভারত সরকার এই প্রকল্পের অধীনে গৃহীত বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেছে এবং ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য ২০০০ কোটি টাকা মঞ্জুর করেছে। এর থেকে বোঝা যায় যে যৌথ পর্যালোচনা কমিটির রিপোর্টকে ঘিরে ইচ্ছাকৃতভাবে রাজনৈতিক লাভের জন্য হাইপ তৈরি করা হয়েছিল।”

আরও পড়ুন- ২৪ ঘণ্টার মধ্যেই অভিষেকের প্রতিশ্রুতির বাস্তবায়ন! নতুন রাস্তা পাচ্ছে পূর্ব বর্ধমানের রায়না

মিড ডে মিলের টাকা নিয়ে নানা অভিযোগ তুলেছিল বিরোধীরা। কখনও ঠিকমতো খাবার দেওয়া হচ্ছে না, আবার কখনও সেই টাকা অন্য খাতে ব্যয় হয়েছে বলেও অভিযোগ তোলা হয়েছিল। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী মিড ডে মিলের টাকা ‘নয়ছয়’ হয়েছে বলে রাজ্যের বিরুদ্ধে কেন্দ্রীয় মন্ত্রকে লিখিত অভিযোগও দায়ের করেছিলেন। কিন্তু কেন্দ্রের এই প্রশংসা শুধু রাজ্যের গৌরব নয়, বঙ্গ বিজেপির নেতাদের অভিযোগেরও মোক্ষম জবাব।

 

Previous article২৪ ঘণ্টার মধ্যেই অভিষেকের প্রতিশ্রুতির বাস্তবায়ন! নতুন রাস্তা পাচ্ছে পূর্ব বর্ধমানের রায়না
Next articleদুঃস্থের আর্থিতে সাড়া, অসুস্থের চিকিৎসার দায়িত্ব নিজের কাঁধে নিলেন অভিষেক