অনুপ্রেরণা ‘মমতা’! দাস বদলে বন্দ্যোপাধ্যায় হলেন স্কুল শিক্ষক

অনুপ্রেরণার নজির। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Chief Minister Mamata Banerjee) অনুপ্রেরণায় পদবি বদল করলেন এক স্কুল শিক্ষক (School Teacher)। জানা গিয়েছে, আইনি প্রক্রিয়ার মাধ্যমে ‘দাস’ (Das) থেকে ‘বন্দ্যোপাধ্যায়’ (Bandopadhyay) হয়েছেন তিনি। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। হোগলবেড়িয়া আদর্শ শিক্ষা নিকেতনের প্রধান শিক্ষক গিরীন্দ্রনাথ দাস (Girindra Nath Das)। স্বাভাবিকভাবে এমন খবরে তিনি সংবাদ শিরোনামে উঠে এসেছেন।

তবে এই প্রথম নয়। এর আগেও তিনি একাধিক অবাক কাণ্ড করেন। উল্লেখ্য, গত বছর অগাস্টে ছাত্রছাত্রীদের স্কুল ব্যাগ বিতরণের সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দেখিয়ে রাজ্য সরকারের উন্নয়নের খতিয়ান তুলে ধরেন। আর তারপরই অফিস রুমে ঢুকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবিতে স্যালুট করেন তিনি। পরে সেই ছবি নিজেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে চরম বিতর্কের মুখে পড়েন। এরপর চলতি জানুয়ারিতে স্কুলের পাঠ্যপুস্তকের তালিকা প্রকাশ করার পর দেখা যায় প্রথম পাতাতেই রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। যার জেরে স্বাভাবিকভাবেই বিতর্কের মুখে পড়েন প্রধান শিক্ষক। গিরীন্দ্রনাথ জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারের পক্ষ থেকে ‘শিক্ষাশ্রী’, ‘কন্যাশ্রী’, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প থেকে শুরু করে যাবতীয় সুযোগসুবিধা দিয়েছেন। এমনকী স্কুলের খাতায় মুখ্যমন্ত্রীর ছবি দেওয়া হচ্ছে। তাই তাঁকে স্যালুট করা কিংবা তার ছবি বুক লিস্টে ছাপানোয় কোনও ভুল নেই।

এও পর্যন্ত সবকিছু ঠিক ছিল কিন্তু এরই মধ্যে জানা যায় প্রধান শিক্ষক গিরীন্দ্রনাথ দাস আইনি প্রক্রিয়ার মাধ্যমে নিজের পদবি বদলে ফেলেন। দাস পদবি পরিবর্তন করে তিনি বন্দ্যোপাধ্যায় হয়ে যান। তবে প্রধান শিক্ষক গিরীন্দ্রনাথ পরিষ্কার জানান, “আমি মমতা বন্দ্যোপাধ্যায়কে মনে প্রাণে ভালবাসি। শ্রদ্ধা করি। তিনি আমার অনুপ্রেরণা। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে এবং ওনাকে চিরস্মরণীয় করে রাখতে আমি ‘দাস’ থেকে ‘বন্দ্যোপাধ্যায়’ হয়েছি।” এদিকে বিতর্ক প্রসঙ্গে প্রধান শিক্ষকের দাবি, বিষয়টিতে এত বিতর্কের কি আছে? বড় বড় খেলোয়াড়, মুনি, ঋষি, বিজ্ঞানী, গুণী ব্যক্তিদের নামই তো মানুষ গ্রহণ করে। মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁদের মধ্যে কোন অংশে কম নন।

 

 

Previous articleধোনির কি এটাই শেষ মরশুম? বড় বার্তা দিল সিএসকের
Next articleভেঙে পড়বেন না: চাকরিহারাদের পাশে মমতা, রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যাচ্ছে রাজ্য