‘সব বেচে দাও’ নীতি: ব্যাঙ্ক বেসরকারিকরণের লক্ষ্যে নয়া প্যানেল গড়ছে মোদি সরকার

সরকারি সূত্রের দাবি, ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য নতুন একটি প্যানেল গঠিত হতে চলেছে। তারমধ্যে থাকবে ছোটো, মাঝারি সব ধরণের ব্যাঙ্কই

ক্ষমতায় আসার পর থেকেই সব বেচে দাও নীতি নিয়ে পথ হাঁটা শুরু করেছে মোদির সরকার(Modi govt)। ৯ বছরের শাসনকালেও সে নীতির ছিটেফোঁটা পরিবর্তন হয়নি। এবার ব্যাঙ্ক বেসরকারিকরণ(Bank privatisation) নিয়ে নতুন করে প্যানেল তৈরি করতে চলেছে মোদি সরকার। এর জন্য নতুন করে তালিকাও নির্মাণ করতে চলেছে কেন্দ্র(Central)।

সরকারি সূত্রের দাবি, “ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য নতুন একটি প্যানেল গঠিত হতে চলেছে। তারমধ্যে থাকবে ছোটো, মাঝারি সব ধরণের ব্যাঙ্কই। ব্যাঙ্কগুলির অপরিশোধিত ঋণের অঙ্ক সহ নানান দিক খতিয়ে দেখে কত শতাংশ বেসরকারিকরণ করা হবে, তা স্থির করবে কমিটি।” কমিটির সদস্য হিসেবে থাকবেন বেসরকারিকরণের জন্য কেন্দ্রীয় সরকারের তৈরি করা সংস্থা ডিপম অর্থাৎ ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং নীতি আয়োগের আধিকারিকরা।

বেসরকারিকরণের সঙ্গে যুক্ত কর্তাদের দাবি, “ব্যাঙ্কের বেসরকারিকরণ সরকারের অ্যাজেন্ডার মধ্যে রয়েছে। তবে ইদানীং সমস্ত ব্যাঙ্ক লাভ করতে শুরু করেছে। সেই কারণে সম্ভাব্য বিনিয়োগকারী এবং অন্যান্য দিক খতিয়ে দেখা এবং ব্যাঙ্ক নির্বাচন করার আগে তাদের পুনর্মূল্যায়ণ করা প্রয়োজন।” ২০২১ এর এপ্রিলে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বেসরকারিকরণের সুপারিশ করেছিল নীতি আয়োগ। যদিও এখনও পর্যন্ত সেই সুপারিশ কার্যকর করা হয়নি।

জানা গিয়েছে, এবারে ছোটো ব্যাঙ্কগুলির ওপর নজর মোদি সরকারের। দ্বিতীয় দফায় প্যানেল গঠনের আগে কেন্দ্রীয় সরকারের তালিকায় রয়েছে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং ইউকো ব্যাঙ্ক। তবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদার মত বড় ব্যাঙ্কগুলিকে তালিকাভুক্ত করা হচ্ছে না। এছাড়াও কেন্দ্রীয় সরকারের নজরে রয়েছে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ও সিন্দ ব্যাঙ্ক। ২০২১ সালে বাজেট ভাষণে দুটি ব্যাঙ্কের বেসরকারিকরণের কথা উল্লেখ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

 

 

Previous articleমানকরে একজোট হয়ে লড়াইয়ের বার্তা অভিষেকের, শুনলেন বিশেষভাবে সক্ষম বাবরের কথা
Next articleঅভিষেককে জড়িয়ে কুন্তলের চিঠি মামলায় রায়দান স্থগিত