ইউক্রেনের কাছে কোণঠাসা! দেশের সামরিক শক্তি বাড়াতে নয়া উদ্যোগ পুতিনের

পুতিন সাফ জানিয়েছেন রুশ নাগরিকত্ব পেতে গেলে যেকোনও বিদেশি ব্যক্তিকে এক বছরের জন্য রুশ সেনাবাহিনীতে যোগ দিতে হবে। তবেই সংশ্লিষ্ট ব্যক্তি ও তাঁর পরিবারের সদস্যদের রাশিয়ার নাগরিক হিসাবে স্বীকৃতি মিলবে।

ইউক্রেনীয় (Ukraine) বাহিনীর শক্তির কাছে বারবার পিছু হঠতে হচ্ছে রুশ সেনাবাহিনীকে (Russian Army)। এহেন পরিস্থিতিতে দেশের সামরিক শক্তি বাড়াতে নয়া ফন্দি আঁটছেন রুশ প্রেসিডেন্ট (Russia President)। তবে এই আবহে নয়া নীতি প্রণয়ন করে ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) সাফ জানিয়েছেন, যদি কেউ বর্তমানে ইউক্রেনের বিরুদ্ধে লড়তে রুশ (Russia) সেনায় যোগ দেন তাহলে অবিলম্বে তাঁরা রুশ নাগরিকত্ব পেয়ে যাবেন। তবে মূলত ইউক্রেনের রুশ অধিকৃত অঞ্চলেই এই নতুন নিয়ম কার্যকরী হবে। আর পুতিনের এমন মন্তব্যের পরই সব মহলে শুরু হয়েছে জল্পনা।

পুতিন সাফ জানিয়েছেন রুশ নাগরিকত্ব (Citizenship) পেতে গেলে যেকোনও বিদেশি ব্যক্তিকে এক বছরের জন্য রুশ সেনাবাহিনীতে যোগ দিতে হবে। তবেই সংশ্লিষ্ট ব্যক্তি ও তাঁর পরিবারের সদস্যদের রাশিয়ার নাগরিক হিসাবে স্বীকৃতি মিলবে। পাশাপাশি নির্দিষ্ট সময়ের জন্য রাশিয়ায় বসবাস করার যে নিয়ম রয়েছে তা তাঁদের ক্ষেত্রে কোনওভাবেই লাগু হবে না বলেই সাফ জানানো হয়েছে। উল্লেখ্য, পুরনো নিয়ম অনুযায়ী কমপক্ষে ৬ মাস ইউক্রেন যুদ্ধে অংশ নিলে মিলত নাগরিকত্ব। কিন্তু নয়া নিয়মে সেই সময়সীমা থাকছে না বলেই খবর।

উল্লেখ্য, ইউক্রেনের বিরুদ্ধে লাগাতার যুদ্ধে কোণঠাসা অবস্থা রাশিয়ার। আর সেই পরিস্থিতিতে দেশের ব্যর্থতা সামাল দিতে একাধিক কৌশল অবলম্বন করছেন পুতিন। সেনায় নিয়োগের বয়সের উর্ধ্বসীমা বাড়ানোর পাশাপাশি চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রেও বয়সসীমা অনেকটা বাড়ানো হয়েছিল। তবে শুধু বয়সসীমা বাড়ানোই নয়, রুশ সেনাবাহিনীতে সর্বোচ্চ নিয়োগের সংখ্যাও বৃদ্ধি করা হয়। ইতিমধ্যে, ইউক্রেনের প্রত্যাঘাতে অন্তত ২ লক্ষ রুশ সেনা প্রাণ হারিয়েছেন। আর এমন পরিস্থিতিতে পাল্টা আঘাত হানা ছাড়া যুদ্ধ চালিয়ে যেতে সেনার সংখ্যা বাড়ানো ছাড়া আর কোনও উপায় নেই পুতিনের কাছে। সেই কারণেই এই পদক্ষেপ নেওয়ার ভাবনা রুশ প্রেসিডেন্টের।

 

 

 

Previous articleএগরা বি*স্ফোরণে মৃ*ত্যুর নেপথ্যে ১০০ দিনের কাজের টাকা না পাওয়া! বিজেপিকে তোপ তৃণমূলের
Next articleন্যূনতম বিবেকবোধ থাকলে পদত্যাগ করা উচিত: এগরা-কাণ্ড নিয়ে মোদি-শাহকে তো.প অভিষেকের