রিজিজু অতীত! নতুন আইনমন্ত্রী আসার পরই সুপ্রিম কোর্টে শপথ নিলেন দুই বিচারপতি

শুক্রবারই সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিয়েছেন এই দুই বিচারপতি। জানা গিয়েছে, এই দুই বিচারপতির নাম সুপ্রিম কোর্টের কলেজিয়াম প্রস্তাব হিসাবে পাঠিয়েছিল কেন্দ্রের কাছে।

আইনমন্ত্রী (Law Minister) বদলের পরই শুক্রবার সুপ্রিম কোর্টের (Supreme Court of India) বিচারপতি হিসাবে শপথ নিলেন বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র (Justice Prashant Kumar Mishra) এবং সিনিয়র আইনজীবী কেভি বিশ্বনাথন (KV Bishwanathan)। বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র (Justice Prashant Kumar Mishra) অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের (Andhra Pradesh High Court) প্রধান বিচারপতি ছিলেন। পাশাপাশি বিচারপতি বিশ্বনাথন একজন সিনিয়র আইনজীবী ছিলেন। তিনি ২০৩১ সালের ২৫ মে পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি থাকবেন। জানা গিয়েছে, ২০৩০ সালের ১১ অগাস্ট অবসর নেবেন বর্তমান বিচারপতি জেবি পাদ্রিওয়ালা। আর তিনি অবসর নেওয়ার পরই পর দেশের প্রধান বিচারপতি হওয়ার সম্ভাবনাও রয়েছে তাঁর সামনে। তিনি দেশের দশম বিচারপতি যিনি আইনজীবী থেকে বিচারপতির পদে উন্নীত হলেন। তবে এদিন দুই বিচারপতির শপথ নেওয়ার ফলে সুপ্রিম কোর্টের বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৪।

উল্লেখ্য, শুক্রবারই সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিয়েছেন এই দুই বিচারপতি। জানা গিয়েছে, এই দুই বিচারপতির নাম সুপ্রিম কোর্টের কলেজিয়াম প্রস্তাব হিসাবে পাঠিয়েছিল কেন্দ্রের কাছে। কিন্তু তা দীর্ঘদিন ধরেই আটকে ছিল। উল্লেখ্য, এই দুই নাম প্রস্তাবের সময় কেন্দ্রীয় আইনমন্ত্রী ছিলেন কিরেন রিজিজু। কিন্তু তাঁর আমলে এই অনুমোদন আসেনি কেন্দ্রীয় আইন মন্ত্রকের তরফে। তবে অর্জুন মেঘাওয়াল কেন্দ্রের নয়া আইনমন্ত্রী হওয়ার পরই কলেজিয়ামের (Collegium) প্রস্তাব মঞ্জুর হল।

আগে বিভিন্ন সময় একাধিক বিষয় নিয়ে সুপ্রিম কোর্টের সমালোচনাও শোনা গিয়েছিল প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজুর (Kiren Rijiju) গলায়। কেন্দ্রীয় আইন মন্ত্রক সুপ্রিম কোর্টের কলেজিয়ামকে মান্যতা দিচ্ছে না বলেও অভিযোগ ওঠে। পাশাপাশি রিজিজু আইনমন্ত্রী থাকাকালীন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের সঙ্গেও কলেজিয়াম ইস্যুতে বিবাদ চরমে ওঠে। আর রিরিজু পদ থেকে সরে যাওয়ার পরই কেন্দ্রের তরফে এমন পদক্ষেপ নেওয়া হল।

 

 

Previous articleশুক্রবারেও স্বস্তির বৃষ্টি! কী জানাল হাওয়া অফিস
Next articleবিস্ফো.রণ কাণ্ড: এগরা থানার IC মৌসম চক্রবর্তীকে সরিয়ে দায়িত্বে স্বপন গোস্বামী