জামুড়িয়ার প্রত্যন্ত আদিবাসী গ্রামে শিক্ষাকেন্দ্রের উদ্বোধন সুপার শক্তি ফাউন্ডেশনের!

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংস্থার দুই ডিরেক্টর সুদীপ্ত ভট্টাচার্য (Sudipta Bhattacharya), চেতন ইয়াগ্নিক(Chetan Yagnik), সিএসআর নোডাল অফিসার ইসান্ত জৈন সহ অন্যান্যরা।

শিক্ষা (Education) মানুষের অধিকার আর তাই শিক্ষাকে আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে সাই গ্রুপের সিএসআর শাখা সুপার শক্তি ফাউন্ডেশনের (Super Shakti Foundation) নয়া উদ্যোগ। পশ্চিম বর্ধমানের জামুড়িয়ার (Jamuria) প্রত্যন্ত দামোদরপুর আদিবাসী গ্রামে এক শিক্ষাকেন্দ্রের (Educational institution) আনুষ্ঠানিক উদ্বোধন করলেন তাঁরা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংস্থার দুই ডিরেক্টর সুদীপ্ত ভট্টাচার্য (Sudipta Bhattacharya), চেতন ইয়াগ্নিক(Chetan Yagnik), সিএসআর নোডাল অফিসার ইসান্ত জৈন সহ অন্যান্যরা।

শিক্ষার আলো যাতে সবার মধ্যে প্রসারিত হয় সেই লক্ষ্যে সুপারশক্তি ফাউন্ডেশন এগিয়ে চলেছে। আদিবাসী গ্রামে মোট ২৫০ টি পরিবারের বাস। গ্রামের সবাই তফসিলি উপজাতি সম্প্রদায়ের মানুষ।গ্রামবাসীদের মধ্যে মাত্র ২৬ শতাংশই শিক্ষিত। কাছাকাছি সরকারি স্কুল থাকলেও গ্রামের অনেক ছেলেমেয়েরা দারিদ্রতার কারণে ভাল শিক্ষকের সংস্পর্শে আসতে পারেন না। সুপারশক্তি ফাউন্ডেশন এই গ্রামের কথা জানতে পেরে সেখানে একটি শিক্ষা কেন্দ্র করার সিদ্ধান্ত নেয়। লক্ষ্য হল শিক্ষার প্রসার ঘটানো। দামোদরপুর গ্রামে এই প্রথম কোনও শিক্ষা কেন্দ্র তৈরি করা হল।

প্রায় ৯০০ বর্গফুট এলাকায় এই কেন্দ্র তৈরি হয়েছে যেখানে দুটি ক্লাস রুম রয়েছে। প্রাথমিকভাবে ৫ থেকে ১৫ বছর বয়সী শিক্ষার্থীরা এখানে পড়াশুনো করতে পারবেন। বর্তমানে ৪০ জন শিক্ষার্থী এখানে আসবেন বলে জানিয়েছে কতৃপক্ষ। তাঁদের সঠিক পথে চালিত করার জন্য রয়েছেন ২ জন শিক্ষক এবং একজন কেয়ারটেকার। শিক্ষকদের বেতন, শিক্ষার্থীদের জন্য দুপুরের খাবার, বই এবং অন্যান্য বিবিধ খরচ সহ কেন্দ্রের সমস্ত রক্ষণাবেক্ষণ ও পরিচালনার খরচ বহন করবে ফাউন্ডেশন । সুপারশক্তি ফাউন্ডেশন এই শিক্ষা কেন্দ্র তৈরি করতে ২৩ লক্ষ টাকা খরচ করেছে এবং আগামী দিনে যে সমস্ত খরচ করা হবে তা নিজেরাই বহন করবে বলে জানিয়েছে এই ফাউন্ডেশনের কর্তৃপক্ষ।

 

Previous articleSSKM হাসপাতালেও হল না শেষরক্ষা! এগরা বি.স্ফোরণকাণ্ডে বাড়ল মৃ.তের সংখ্যা
Next articleমমতা এবং সৌরভের জন‍্য বিশেষ উপহার আর্জেন্তাইন গোলরক্ষকের