মুম্বইয়ে লোকাল ট্রেনের বদলে চলবে বন্দে ভারত!

মুম্বইয়ে কিছুদিনের মধ্যেই লোকাল ট্রেনের বদলে চলবে বন্দে ভারত। রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, শুরুতে ২৩৮টি বন্দে ভারত রেক বাণিজ্যনগরীর যাত্রীদের পরিষেবা দেবে। যা এতদিন চলা জায়গা নেবে। আধুনিক প্রযুক্তির মাধ্যমে যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়াতেই এসি লোকাল ট্রেনের পরিবর্তে বন্দে ভারত চালাবে রেল।

রেল সূত্রে জানা গিয়েছে,মুম্বই আর্বান ট্রান্সপোর্ট প্রজেক্ট ৩ এবং ৩এ-র আওতায় ২৩৮টি বন্দে ভারত মেট্রো চালাবে রেল। রেল সিদ্ধান্ত নিয়েছে, দুটি স্টেশনের মধ্যে ন্যূনতম ১০০ কিলোমিটার দূরত্ব থাকলে চলবে এই ট্রেন। বন্দে ভারত ট্রেনগুলিতে যাত্রী স্বাচ্ছন্দ্যও অনেকটাই বেশি।মুম্বইয়ের লোকাল ট্রেনের কয়েক লক্ষ যাত্রী এই সুবিধা পাবেন।

ইতিমধ্যে মুম্বই রেল বিকাশ নিগমকে এই বিষয়ে দরপত্র আহ্বান করারও ছাড়পত্র দিয়েছে রেল বোর্ড। বর্তমানে মুম্বই পশ্চিম রেল ছ’টি এবং মধ্য রেল পাঁচটি এসি লোকাল চালায়। এগুলিকেই বন্দে ভারতে বদলানো হচ্ছে।রেলমন্ত্রক এবং মহারাষ্ট্র সরকারের যৌথ উদ্যোগে এই পরিবর্তন আসছে। ইতিমধ্যে মুম্বই রেল বিকাশ নিগমকে এই বিষয়ে দরপত্র আহ্বান করারও ছাড়পত্র দিয়েছে রেল বোর্ড। বর্তমানে মুম্বই পশ্চিম রেল ছ’টি এবং মধ্য রেল পাঁচটি এসি লোকাল চালায়। এগুলিই বন্দে ভারতে বদলাতে চলেছে শিগগির। রেলমন্ত্রক এবং মহারাষ্ট্র সরকারের সম্মিলিত উদ্যোগে বদল আসছে মুম্বই আর্বান ট্রান্সপোর্ট পরিষেবায়।

Previous articleরবির সকালে পিকআপ ভ্যানের সঙ্গে বাইকের সং*ঘর্ষে মৃ*ত্যু ৩ যুবকের
Next article‘জাতীয় দলে সুযোগ পাওয়া নিয়ে ভাবছি না’ : রিঙ্কু