মোদিতে মজেছে মন! এবার সরাসরি প্রধানমন্ত্রীর অটোগ্রাফ চেয়ে বসলেন বাইডেন

শনিবার কোয়াড বৈঠকে মোদিকে দেখে বাইডেন বলেন, “আপনি তো ভীষণ জনপ্রিয়, আমি আপনার একটা অটোগ্রাফ নেবই।”

জাপানে (Japan) চলছিল কোয়াড গোষ্ঠীর বৈঠক (Quad Meeting)। আর সেই বৈঠকের ফাঁকে আচমকাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) অটোগ্রাফ (Autograph) চেয়ে বসলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। জানা গিয়েছে, কোয়াডের বৈঠক চলাকালীন চার দেশের রাষ্ট্রনেতারা যখন আলোচনা করছিলেন, ঠিক সেইসময় মোদির জনপ্রিয়তা নিয়ে মুখ খোলেন জো বাইডেন। বাইডেন জানান, মোদির অনুষ্ঠানে এত সংখ্যক বিশিষ্ট ব্যক্তি অংশগ্রহণ করতে চান, যে তা সামাল দিতে তাঁকে রীতিমতো নাজেহাল হতে হয়। এমনকি এদিন শুধু মোদির প্রশংসা নয়, এক ধাপ এগিয়ে প্রধানমন্ত্রী মোদির অটোগ্রাফ নেবেন বলে রীতিমতো বায়না জুড়ে দেন বাইডেন।

উল্লেখ্য, সিডনিতে ২০ হাজার আসন বিশিষ্ট হলে মোদির একটি অনুষ্ঠান হওয়ার কথা। সেখানে অংশ নেওয়ার জন্য এত মানুষ তাঁর কাছে আবেদন জানাচ্ছেন যে তিনি সবাইকে সন্তুষ্ট করতে পারছেন না। এরপরই নাকি প্রধানমন্ত্রী মোদির থেকে অটোগ্রাফ চান মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। শনিবার কোয়াড বৈঠকে মোদিকে দেখে বাইডেন বলেন, “আপনি তো ভীষণ জনপ্রিয়, আমি আপনার একটা অটোগ্রাফ নেবই।” বাইডেনের আরও সংযোজন, “গোটা যুক্তরাষ্ট্র আপনার আসার অপেক্ষায় রয়েছে। ভাবছেন আমি মজা করছি? বিশ্বাস করুন, এত ফোন আমি জীবনে কখনও পাইনি।” পাশাপাশি এদিন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, সিডনিতে ২০ হাজার মানুষের সামনে আপনি বক্তব্য রাখবেন। আমার কাছে টিকিটের জন্য বহু আবেদন আসছে।

পাশাপাশি এদিন বাইডেন মজার ছলে বলেন, আপনি আমার জন্য সমস্যা তৈরি করে দিয়েছেন। পরের মাসে ওয়াশিংটনে আমরা আপনার সম্মানে একটি ডিনার পার্টির আয়োজন করব। সেই পার্টিতে গোটা দেশের সবাই আসতে মুখিয়ে রয়েছেন। আমাদের টিকিট শেষ হয়ে গিয়েছে। তবে টিকিটের চাহিদা শেষ হয়নি। আপনার মনে হচ্ছে আমি মজা করছি? তাহলে আমার দলকে জিজ্ঞেস করতে পারেন। আমি এমন সব মানুষের থেকে ফোন পাচ্ছি যাদের সঙ্গে আগে জীবনে কথা হয়নি আমার।

 

তবে কোয়াড বৈঠকের আগেও জি৭ সম্মেলনে যোগ দিয়েছিলেন মোদি। সেখানেও বাইডেনের সঙ্গে তাঁর রসায়ন চোখে পড়েছিল সবার। জি৭ বৈঠকের মাঝে বাইডেন ও মোদিকে আলিঙ্গন করতে দেখা গিয়েছিল। এদিকে জাপানের হিরোশিমায় জি৭ বৈঠকের ফাঁকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গেও বৈঠক করেন মোদি। এরপর ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের ওপর হামলার পর এই প্রথম দুই রাষ্ট্রনেতা মুখোমুখি বৈঠকে বসেন। জেলেনস্কি ছাড়াও আরও দেশের প্রধানদের সঙ্গে একান্তে সাক্ষাৎ করেন মোদি। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে তাঁৎ প্রায় ৫০ মিনিটের বৈঠক হয়। এছাড়াও রাষ্ট্রসংঘের মহাসচিব, ইউরোপিয়ান ইউনিয়নের প্রেসিডেন্ট, ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি, জার্মানির চ্যান্সেলার, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট, ভিয়েতনামের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। এছাড়াও জাপানের বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্বের সঙ্গেও দেখা করেন মোদি।

 

 

Previous articleতামিলনাড়ুতে বিষমদে মৃ*তের সংখ্যা বেড়ে ২২! গ্রে*ফতার ১১
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে