কয়লা উত্তোলনের জন্য ইসিএল-কে জমি দেওয়ার সিদ্ধান্ত মন্ত্রিসভার বৈঠকে

রাজ্যে খনি শিল্পের সম্প্রসারণে উদ্যোগী রাজ্য। নতুন পিট তৈরি ও কয়লা খাদান সম্প্রসারণের জন্য ইস্টার্ন কোলফিল্ড বা ECLকে জমি দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হল রাজ্য মন্ত্রিসভার বৈঠকে। সোমবার, বৈঠকের পরে রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক (Malay Ghatak) জানান, কর্মসংস্থানের লক্ষ্যে ও শিল্পের সম্প্রসারণেই এই সিদ্ধান্ত।

ইসিএল-এর ১লক্ষ ৩০হাজার কর্মী ছিলেন। কিন্তু কয়লাখনি বন্ধ হওয়ায় তাঁরা চাকরি হারিয়েছেন। পাশাপাশি চলছে অবৈধ কয়লা খনি। এই সব সমস্যা সরিয়ে সঠিকভাবে কর্ম সংস্থান চান মুখ্যমন্ত্রী। খাদান সম্প্রসারণ করার জন্য প্রয়োজনীয় জমির মধ্যে সরকারি জায়গা রয়েছে। ইস্টার্ন কোল ফিল্ড কয়লা খনি চালু করার জন্য কিছু জমি চায়। ৬টি এলাকায় ইসিএলের খাদান সম্প্রসারণ থমকে গিয়েছিল। সেই সমস্যা সমাধানে আসানসোলের (Asansole) ৬টি এলাকায় ইসিএলকে জমি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন।

• ডালুর বাঁধ পাণ্ডবেশ্বরে ১৫.৫১ একর
• আসানসোলে ২.৫১ একর
• কেন্দা ২.৮১
• জাম গ্রাম ২.৫৬
• রানিগঞ্জে ১.২৫৬

জমি দেওয়া হয়েছে। এই কয়লাখনি শুরু হলে উৎপাদন বাড়বে। এই খনিতে প্রচুর কর্ম সংস্থান হবে। একটা প্যাচে ২০০০-এর কাছাকাছি মানুষের চাকরি হয়।

পণ্য পরিবহণের জন্য ফ্রেট করিডোর তৈরিতে পূর্ব রেলকেও জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাম গ্রামে ২.৫৬ একর ও আসানসোল পুর এলাকায় ১.৯৫ একর জমি দেওয়া হবে রেলকে।

 

Previous articleLIC-র বেসরকারিকরণের বিরুদ্ধে দিল্লিতেও INTTUC-র আন্দোলন: ঘোষণা তৃণমূলের
Next article১০কোটি পরিষেবা প্রদান করে মাইলফলক ছুঁল ‘বাংলা সহায়তা কেন্দ্র’: টুইট গর্বিত মুখ্যমন্ত্রীর