LIC-র বেসরকারিকরণের বিরুদ্ধে দিল্লিতেও INTTUC-র আন্দোলন: ঘোষণা তৃণমূলের

ফের বেসরকারিকরণের প্রতিবাদ জানিয়ে পথে নামল বাংলার শাসকদল তৃণমূল

বেসরকারিকরণের সিদ্ধান্ত ঘোষণা হয়েছিল বছর দুই আগেই। কিছুদিন আগে শেয়ার কেনাবেচার পালাও শুরু হয়েছে। আর ঠিক এই সময়েই ফের বেসরকারিকরণের প্রতিবাদ জানিয়ে পথে নামল বাংলার শাসকদল তৃণমূল। সোমবার তৃণমূল নেতা নেত্রীরা কলকাতার এলআইসি বিল্ডিং এর সামনে এক প্রতিবাদ সভায় অংশ নেন।ছিলেন মন্ত্রী শশী পাঁজা, আইএনটিটিইউসির রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, ছিলেন স্বপন সমাদ্দার, পূজা হাজরা, সুনন্দা সরকার, রবিন সমাদ্দার প্রমুখ বিশিষ্টরা।মন্ত্রী শশী পাঁজা বলেন, এই বেসরকারিকরণের তীব্র প্রতিবাদ জানায় তৃণমূল। দেশজুড়ে শিগগিরই এর বিরুদ্ধে আরও বড় আন্দোলনে নামবে দল।

সাংসদ সৌগত রায় বলেন, যারা বিমা করছেন তারা যাতে কোনওভাবে বঞ্চিত না হন সেই কারণেই বিমা ক্ষেত্রগুলোকে একত্রিত করে জাতীয়করণ করা হয়েছিল l এলআইসি ভালোই চলছে। কেন্দ্র ইচ্ছাকৃতভাবে এটি বিলগ্নীকরণ করতে চাইছে। এ প্রসঙ্গে তিনি ভারতের সমুদ্র বন্দর গুলোর কথা উল্লেখ করে বলেন, এই বন্দরগুলো বিক্রি করে দেওয়া হচ্ছে। আর তা কিনছে আদানি গোষ্ঠী।
সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, শুধু এলআইসি নয় আরও অন্যান্য সরকারি ক্ষেত্রে বিলগ্নীকরণ করা হচ্ছে। আমরা তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করব যাতে এর রোধ করা যায়। এর জন্য প্রয়োজনে আমাদেরকে দিল্লি যেতে হবে। সেখানে প্রতিবাদী ঝড়কে এমন পর্যায়ে নিয়ে যেতে হবে যাতে কেন্দ্র সরকার পিছু হটতে বাধ্য হয়।
আইএনটিটিইউসির রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, ১৯৫৬ সালের ১ সেপ্টেম্বর পার্লামেন্টে লাইফ ইনসুরেন্স অফ ইন্ডিয়া অ্যাক্ট পাস হয়ে এলআইসি তৈরি হয়। দেসের মানুষের কাছে ভরসার জায়গা এলআইসি। সেটা বেসরকারিকরণ করতে চাইছে কেন্দ্র। এর বিরুদ্ধে আমাদের প্রতিবাদ আন্দোলন চলবে।
উল্লেখ্য, ২০২০ সালের কেন্দ্রীয় বাজেটেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছিলেন, এবার এলআইসিতে বেসরকারি বিনিয়োগের রাস্তা খুলে যাচ্ছে। ভারতীয় জীবন বিমা নিগমের পুরো অংশীদারিত্ব নিজেদের হাতে রাখতে নারাজ সরকার। নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, সরকার এলআইসি-র অংশীদারিত্বের কিছু অংশ বিক্রি করতে চায়। তবে কত শতাংশ শেয়ার বিক্রি করা হবে, তা তখনও স্পষ্ট ছিল না। এর ২ বছরের মধ্যেই বাজারে এলআইসি-র শেয়ার বিক্রির কথা ঘোষণা করা হয়।

Previous articleবিজেপির অ.স্ত্রেই কটাক্ষ কংগ্রেসের, কর্নাটক বিধানসভা গোমূত্র দিয়ে শুদ্ধিকরণ
Next articleকয়লা উত্তোলনের জন্য ইসিএল-কে জমি দেওয়ার সিদ্ধান্ত মন্ত্রিসভার বৈঠকে