মমতার পথে এবার মোদিকে তোপ দেগে নীতি আয়োগের বৈঠক বয়কট কেজরির

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) পথ ধরে এবার নীতি আয়োগের বৈঠক বয়কট করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল(Arvind Kejriwal)। বৈঠকে যোগ দেবেন না বলে জানিয়ে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে(Narendra Modi) চিঠি লেখেন দিল্লির মুখ্যমন্ত্রী(Delhi CM)। যেখানে তিনি জানান, সহযোগিতাপূর্ণ যুক্তরাষ্ট্রীয় কাঠামো এখন একটা উপহাস মাত্র। সুতরাং, নীতি আয়োগের বৈঠকে যোগ দেওয়া অর্থহীন।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে চিঠিতে দিল্লির মুখ্যমন্ত্রী লেখেন, “মানুষ তো জিজ্ঞেস করবেই, প্রধানমন্ত্রী যদি সুপ্রিম কোর্টের নির্দেশ না মানেন, তাহলে সাধারণ মানুষ বিচারের জন্য কোথায় যাবেন। এই অবস্থায় নীতি আয়োগের বৈঠকে যোগ দেওয়ার কোনও অর্থ নেই। কারণ, সহযোগিতাপূর্ণ যুক্তরাষ্ট্রীয় কাঠামো এখন একটা উপহাসে পরিণত হয়েছে।” উল্লেখ্য, সম্প্রতি দেশের শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল দিল্লিতে আমলাদের নিয়োগ ও তাঁদের বদলির অধিকার থাকবে দিল্লি সরকারের হাতে। এর ঠিক পর দিল্লি সরকারের বিরুদ্ধে রীতিমতো ষড়যন্ত্র করে কেন্দ্রের সাম্প্রতিকতম অর্ডিন্যান্সে আমলাদের নিয়োগ, বদলি নিয়ে দিল্লি সরকারের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা খর্ব করা হচ্ছে। সংসদের পরবর্তী অধিবেশনে তা পেশ করা হবে। সংখ্যাগরিষ্ঠতায় পাশও হয়ে যাওয়ার সম্ভাবনা। তা রুখতেই বিরোধী দলগুলির দ্বারস্থ হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লিতে নীতীশ কুমার, কলকাতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে সহযোগিতা চেয়েছেন। বিরোধী দলের অন্যান্য নেতাদের সঙ্গেও দেখা করার কথা। বার্তা একটাই, রাজ্যসভায় যেন বিলটি পেশ করা হলে বিরোধীরা যেন সমবেত হয়ে তা আটকে দেন। এরই প্রতিবাদে শনিবার দিল্লিতে হয়ে চলা নীতি আয়োগের বৈঠক বয়কটের সিদ্ধান্ত নিলেন অরবিন্দ কেজরিওয়াল।

উল্লেখ্য, এর আগে বাংলার মুখ্যমন্ত্রী নীতি আয়োগের(Niti Ayog) বৈঠকে যোগ দেওয়ার কথা জানিয়েও তা বাতিল করেন। তিনি প্রতিনিধি হিসেবে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন। তা নাকচ করে নীতি আয়োগ কমিটি। ফলে বাংলা থেকে কোনও প্রতিনিধি থাকছেন না শনিবারের বৈঠকে। সে পথে হেঁটেই কেজরিওয়ালও জানালেন, দিল্লির তরফে নীতি আয়োগের বৈঠক বয়কট করা হচ্ছে।

Previous articleদলীয় বৈঠকে জেলা নেতৃত্বকে কুড়মিদের পাশে থাকার বার্তা অভিষেকের
Next articleদেশে স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস! কত শতাংশ বৃষ্টির পূর্বাভাস মৌসম ভবনের?