সংসদ ভবনের উদ্বোধন নয় এটা প্রধানমন্ত্রীর রাজ্যাভিষেক! মোদিকে একযোগে আ.ক্রমণ রাহুল-কুণালের

বিরোধী দলগুলির বয়কটের সিদ্ধান্তের মধ্যেই রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কিছুক্ষণের মধ্যেই এই অনুষ্ঠান নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। তিনি দাবি করেছেন, নয়া সংসদ ভবনের উদ্বোধনকে নিজের রাজ্যাভিষেক বলে মনে করছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি এদিন প্রধানমন্ত্রীকে কটাক্ষ করছে তৃণমূল কংগ্রেস মুখপাত্র কুণাল ঘোষও (Kunal Ghosh)।

এদিন হিন্দিতে করা টুইটে কংগ্রেস নেতা বলেছেন, সংসদ জনগণের কণ্ঠস্বর। প্রধানমন্ত্রী সংসদ ভবনের উদ্বোধনকে রাজ্যাভিষেক বলে মনে করছেন। কংগ্রেস-সহ ২০টি বিরোধী দল নয়া সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছিল। তাদের দাবি, ভবনটির উদ্বোধন হওয়া উচিত ছিল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে। তার বদলে প্রধানমন্ত্রীর করা উদ্বোধনকে তারা ‘গণতন্ত্রের অপমান’ এবং ‘গণতন্ত্রের উপর সরাসরি আক্রমণ’ বলে জানিয়েছে।

 

অন্যদিকে, এদিন সাংবাদিক সম্মেলনে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh) বলেন, গণতন্ত্রের পক্ষে এটা অত্যন্ত লজ্জাজনক। ভারতের রাষ্ট্রপতিকে দিয়ে সংসদের নতুন ভবন উদ্বোধন করা উচিত ছিল। কিন্তু তা না করে তাঁরা যে পদ্ধতি ও প্রক্রিয়ায় এই উদ্বোধন করলেন তা পুরোপুরি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত এবং এটি ধর্ম নিরপেক্ষতার সাংবিধানিক যে বার্তা সেই বার্তা প্রতিফলিত হয়নি। ২০ হাজার কোটি টাকা খরচ করে সেন্ট্রাল ভিস্তা বানানো হয়েছে। দেশের অর্থনীতি যখন মুখ থুবরে পড়েছে এবং সাধারণ মানুষ মুদ্রাস্ফীতির মত সমস্যায় পড়েছে তখন এমন অপ্রয়োজনীয় টাকা খরচ করে সংসদ ভবন তৈরি করার কোনও অর্থই হয়নি বলে অভিযোগ কুণালের। এরপরই কুণাল বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেস এই অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। আর সেই পথে হেঁটেই একাধিক বিরোধী দল উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত নেয়।

এদিন, ঐতিহ্যবাহী পোশাকে নয়া সংসদ ভবনের উদ্বোধন করতে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন ভবনটির উদ্বোধনের আগে তিনি লোকসভার অধ্যক্ষ ওম বিড়লার সঙ্গে গণেশের উদ্দেশ্যে যজ্ঞ করেন। সেই সময় তামিলনাড়ুর শ্রিংগেরি মঠের যাজকরা বৈদিক মন্ত্র পাঠ করছিলেন। নয়া ভবনটির উদ্বোধনের আগে ঈশ্বরের আশীর্বাদ চান প্রধানমন্ত্রী।

তবে এদিন শুধু রাহুল নন, কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা কমিউনিকেশনস ইনচার্জ জয়রাম রমেশ, নয়া সংসদ ভবন উদ্বোধন নিয়ে টুইট করে ‘আত্মমগ্ন স্বৈরাচারী প্রধানমন্ত্রী’ বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করেন। কংগ্রেসের সরকরি টুইটার হ্যান্ডেল থেকেও দুটি ছবি টুইট করে প্রধানমন্ত্রীর সমালোচনা করা হয়েছে।

 

 

 

Previous articleমোদিকে নিরোর সঙ্গে তুলনা! রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানানো নিয়ে তোপ দাগলেন অভিষেক
Next articleমালয়েশিয়া মাস্টার্স চ‍্যাম্পিয়ন এইচএস প্রণয়