সোমালিয়ার সংসদ ভবনের নকশা চু.রি মোদির! 

দুই সংসদ ভবনের ছবি প্রকাশ্যে আসতেই, অনেকেই বলতে শুরু করেছেন চু.রি করেও শেষ র.ক্ষা করতে পারলেন না নরেন্দ্র মোদি। ধরা পড়লেন সোশ্যাল মিডিয়ায়।

একদিন আগেই ঘটা করে নতুন সংসদ ভবনের (New Parliament House) উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। সংসদ ভবনের প্রকৃত চেহারা প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে বিতর্ক। লালুপ্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) পার্টি রাষ্ট্রীয় জনতা দলের নেতা উদ্বোধন অনুষ্ঠানের মুখে একটি কফিন (BJPs new parliament building look like a coffin) ও নয়া সংসদ ভবনের ছবি টুইট করেন। গণতন্ত্রের মন্দির কফিনবন্দি বলে কটাক্ষ করেন তিনি। গণতন্ত্রের পীঠস্থানের উদ্বোধনে রাষ্ট্রপতিকে রাখা হয়নি। আত্মপ্রচারে উন্মুখ প্রধানমন্ত্রী নিজেই এই ভবনের উদ্বোধন করেছেন। একুশটি বিরোধী রাজনৈতিক দল এই অনুষ্ঠানকে বয়কট করেছিল। এবার সংসদ ভবন (New Parliament House) নিয়ে নয়া বিতর্ক প্রকাশ্যে। সোমালিয়ার সংসদ ভবনের (Parliament House of Somalia) সঙ্গে হুবহু মিল ভারতের সংসদ ভবনের। শেষমেষ অন্য দেশের থেকে এই ভবনের নকশা চুরি করলেন মোদি (Narendra Modi)?

৯৬ বছর পর নতুন সংসদ ভবন (New Parliament Bhavan) তৈরির পরিকল্পনা ও নির্মাণ ঘিরে শুরু থেকেই বিতর্ক বেঁধেছিল। রবিবার সাধু সন্ন্যাসীদের নিয়ে সেই সংসদ ভবনের উদ্বোধন করেন মোদি। রাহুল গান্ধি (Rahul Gandhi) মোদির এই অনুষ্ঠানকে ‘রাজ্যাভিষেক’ বলে কটাক্ষ করেছে। এবার প্রধানমন্ত্রীকে খোঁচা দেন বলিউড শাহেনশা অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। নিজের ব্লগে বিগ বি-র মন্তব্য, “দেশের নতুন সংসদ ভবন খোলার জন্য অসংখ্য শুভেচ্ছা। তবে এর আকৃতি এরকম কেন? আর এই সংসদ ভবনের নেপথ্যে কোনও ধর্মতাত্ত্বিক, পৌরাণিক, জ্যোতিষ শাস্ত্রের অর্থ রয়েছে কিনা প্রাক্তন সাংসদ হিসেবে জানতে চাই।”

সমাজমাধ্যমে ইতিমধ্যেই ভাইরাল নয়া সংসদ ভবনের ছবি। আর সেখানেই সোমালিয়ার সংসদ ভবনের সঙ্গে হুবহু মিল পাওয়া গেল। শুধু বাইরে থেকে কফিনের আকৃতিই নয় অন্দরশয্যাতেও একাধিক সাদৃশ্য রয়েছে দুই সংসদ ভবনের। দুই সংসদ ভবনের ছবি প্রকাশ্যে আসতেই, অনেকেই বলতে শুরু করেছেন চুরি করেও শেষ রক্ষা করতে পারলেন না নরেন্দ্র মোদি। ধরা পড়লেন সোশ্যাল মিডিয়ায়।

 

Previous articleএশিয়া কাপের মতন বিশ্বকাপে কোন জটিলতা চাইছে না আইসিসি, আসরে নামলেন গ্রেগ বার্কলে
Next articleশাহ সফরের আগে অত্যাধুনিক অস্ত্র-সহ মণিপুরে গ্রেফতার ২৫