আক্রান্ত দলিত-তপশিলিরা বিচার পায় না বিজেপির ডবল ইঞ্জিন রাজ্যে! বলছে কেন্দ্রের রিপোর্ট

কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই নরেন্দ্র মোদি সরকার দলিত, তফসিলি জাতি এবং উপজাতিদের উপর হামলা-অত্যাচার বন্ধে একাধিক পদক্ষেপের কথা বলে গালভরা প্রতিশ্রুতি দিয়েছিল

দেশজুড়ে তফসিলি জাতি ও উপজাতিদের উপর হামলার ঘটনায় বিভিন্ন আদালতে পেন্ডিং রয়েছে লক্ষাধিক মামলা।এই তালিকা দেখলেই বোঝা যাবে, এমন ঘটনায় এগিয়ে বিজেপি শাসিত ডবল ইঞ্জিন রাজ্যগুলি। যেখানে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ শীর্ষে রয়েছে। সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের রিপোর্টেই বিষয়টি স্পষ্ট হয়েছে।

আরও পড়ুন:ন.গ্ন অর্জুন নিম্না.ঙ্গ ঢাকলেন বালিশে! মালাইকার অ.শ্লীল পোস্ট ঘিরে সমালোচনার ঝড়

২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই নরেন্দ্র মোদি সরকার দলিত, তফসিলি জাতি এবং উপজাতিদের উপর হামলা-অত্যাচার বন্ধে একাধিক পদক্ষেপের কথা বলে গালভরা প্রতিশ্রুতি দিয়েছে। অনেক প্যাকেজ ঘোষণাও হয়েছে। কিন্তু দলিত ও তপশিলিদের সুবিচার পাইয়ে দিতে পারেনি। বরং তা অনেকাংশেই বেড়ে গিয়েছে।

সম্প্রতি, ২০২২-২৩ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে সামাজিক ন্যায়বিচার মন্ত্রক। স্বরাষ্ট্রমন্ত্রকের আওতাধীন ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদনে ২০২১ সালের পরিসংখ্যান দেওয়া হয়েছে। ১৯৮৯ সালের এসসি/এসটি (প্রিভেনশন অব অ্যাট্রোসিটিস) অ্যাক্টের আওতায় দেশের বিভিন্ন আদালতে দায়ের মামলার হালহকিকত তুলে ধরা হয়েছে রিপোর্টে। সেখানে দেখা যাচ্ছে যে, তফসিলি জাতির ক্ষেত্রে সারা দেশের বিভিন্ন আদালতে ২০২১ সালে দায়ের এহেন মামলার সংখ্যা ২ লক্ষ ১৪ হাজার ৫৪৪টি। তার মধ্যে ২০২১ সালের শেষ পর্যন্ত বিভিন্ন আদালতে বকেয়া মামলার সংখ্যা ২ লক্ষ ৫ হাজার ৯৮৫টি। অর্থাৎ নিষ্পত্তি হয়েছে নামমাত্র মামলার। এহেন পরিসংখ্যানে স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ সংশ্লিষ্ট মহলে। সবথেকে বেশি মামলা বকেয়া উত্তরপ্রদেশে। ৫১ হাজার ৮৩৬টি। ৩৯ হাজার ১টি বকেয়া মামলা নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বিহার। তৃতীয় স্থানে আর এক বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশ (৩০ হাজার ৬৬৩টি)। ডাবল ইঞ্জিন গুজরাত এবং মহারাষ্ট্রেও বকেয়া মামলার সংখ্যা ১০ হাজারের বেশি।

অন্যদিকে, উল্লিখিত আইনের আওতায় তফসিলি উপজাতিদের ক্ষেত্রে দেশের বিভিন্ন আদালতে ২০২১ সালে মামলা দায়ের হয়েছে ৩৭ হাজার ৬১৮টি। তার মধ্যে বকেয়া ৩৫ হাজার ৭৫৩টি। এক্ষেত্রে সব রাজ্যের আগে মধ্যপ্রদেশ। সারা

 

Previous articleউপত্যকায় হাসপাতালের সামনেই সার্কাসকর্মীকে খু*ন করল জ.ঙ্গিরা
Next articleফাইনালে হেরেও একাই ৪০ লক্ষ টাকা পকেটে পুরলেন শুভমন!