এবার আমেরিকাকে হুমকি পুতিন ঘনিষ্ঠ আইনপ্রণেতার

রাশিয়া-ইউক্রেন সংঘাত থামার কোনও নামই নেই। উলটে জোরালো হচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা। এহেন পরিস্থিতিতে এবার আমেরিকায় মিসাইল হামলার হুমকি দিয়েছেন পুতিন ঘনিষ্ঠ আইনপ্রণেতা আন্দ্রে গুরুলিয়ভ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, আলাস্কায় মিসাইল হামলার হুমকি দিয়েছেন ‘স্টেট ডুমা’র পুতিন ঘনিষ্ঠ সদস্য আন্দ্রে গুরুলিয়ভ। তাঁর কথায়, “শত্রু কখন আক্রমণ করবে সেই অপেক্ষায় না থেকে আগেই বিপদের মোকাবিলা করা উচিত।” আমেরিকাকে হুমকি দিয়ে তাঁর বক্তব্য, “এই মুহূর্তে টেক্সাসে হামলার প্রয়োজন নেই। গোটা আমেরিকাই আমাদের পরমাণু অস্ত্রের আওতায় আছে। আমি মনে করিয়ে দিতে চাই, আলাস্কা কিন্তু খুব কাছেই। গোটা কয়েক ব্রিগেডের হাতে যা মিসাইল রয়েছে তাতেই আলাস্কা ধুলোয় মিশে যাবে।”
উল্লেখ্য, স্টেট ডুমা হচ্ছে রুশ জাতীয় আইনসভা বা ফেডারেশন অ্যাসেম্বলির নিম্নকক্ষ। ফলে আন্দ্রে গুরুলিয়ভের মন্তব্য যে কতটা তাৎপর্যপূর্ণ তা বলাই বাহুল্য। বিশ্লেষকদের মতে, এখনও ইউক্রেনে যুদ্ধ হচ্ছে বলে রুশ জনতাকে বলছেন না প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই সংঘাতকে বারবার ‘বিশেষ সামরিক অভিযান’ বলে দাবি করেছেন তিনি। তবে এখন পরিস্থিতি ভিন্ন।ইউক্রেন লড়াই শেষ করতে চাইলেও রাশিয়ার আগ্রাসী মনোভাব এখনও একইরকম। তাই রুশ জনতার মনে জাতীয়তাবাদকে উসকে দিতে এবার ডুমাকে আশ্রয় আশ্রয় করেছেন পুতিন।

 

Previous articleমহারাষ্ট্রে ‘পাওয়ার ফাইট’! নয়া সংসদ ভবনকে ঘিরে দুই মেরুতে শরদ-অজিত
Next articleহিং.সা-বিধ্ব.স্ত মণিপুরে যেতে চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি বাংলার মুখ্যমন্ত্রীর, কটাক্ষ শাহদের