খারিজ জামিনের আবেদন! জে.লই বর্তমান ঠিকানা নিয়োগ দু.র্নীতিতে ধৃ.ত অর্পিতার

আদালত সাফ জানিয়েছে, এই অপরাধের সঙ্গে তাঁর যোগাযোগের বিষয়টি অস্বীকার করতে পারেন না অর্পিতা। এদিকে আদালত নির্দেশনামায় স্পষ্ট জানিয়েছে, যে সব তথ্য ও নথি এই মামলায় উঠে এসেছে, এতদিনে যা যা পাওয়া গিয়েছে তা থেকে এটা স্পষ্ট যে এই সবকিছুর সঙ্গে অর্পিতা জড়িত রয়েছেন।

মিলল না জামিন (Bail)। জেলেই থাকতে হবে নিয়োগ দুর্নীতি কাণ্ডে গ্রেফতার (Arrest) অর্পিতা মুখোপাধ্যায়কে (Arpita Mukherjee)। বুধবার ইডির (Enforcement Directorate) বিশেষ আদালত (Special Court) অর্পিতার জামিনের আবেদন খারিজ করে দেয়। তবে গ্রেফতারির পর এতদিন ধরে জামিনের জন্য কোনও আবেদন করেননি তিনি। শেষে চলতি মাসেই গ্রেফতারির ৩২২ দিনের মাথায় আচমকাই জামিনের আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হন পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) বান্ধবী। ২৯ মে, সোমবার কলকাতায় বিশেষ ইডি আদালতে (Special ED Court) অর্পিতার জামিনের আবেদনের শুনানি ছিল। বহুদিন পর ওই জামিনের আবেদনের শুনানির জন্য সশরীরে আদালত কক্ষে উপস্থিত ছিলেন তিনি। তবে সোমবার শুনানির পর রায়দান স্থগিত রাখা হয়েছিল।

বুধবার সেই জামিনের আর্জি খারিজ করে দিল আদালত। আদালত সাফ জানিয়েছে, এই অপরাধের সঙ্গে তাঁর যোগাযোগের বিষয়টি অস্বীকার করতে পারেন না অর্পিতা। এদিকে আদালত নির্দেশনামায় স্পষ্ট জানিয়েছে, যে সব তথ্য ও নথি এই মামলায় উঠে এসেছে, এতদিনে যা যা পাওয়া গিয়েছে তা থেকে এটা স্পষ্ট যে এই সবকিছুর সঙ্গে অর্পিতা জড়িত রয়েছেন। তাঁর কাছ থেকে যে এই বিপুল পরিমাণ সম্পত্তি, নগদ টাকা, সোনা-গয়না পাওয়া গিয়েছে, তা প্রসিডস অব ক্রাইম। সে বিষয়ে তিনি কিছু জানতেন না, এটা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। পাশাপাশি আদালত আরও জানিয়েছে, যে সব তথ্য পাওয়া গিয়েছে এবং আবেদনকারী যে মাত্রায় জড়িত রয়েছেন, তা থেকেই স্পষ্ট এই অপরাধ ঠিক কতটা গুরুতর। আগামী ১৯ জুন ফের আদালতে পেশ করা হবে তাঁকে।

তবে এদিন আদালত সাফ জানিয়েছে, আবেদনকারী আর্থিক তছরুপ দমন আইনের ৪৫ নম্বর ধারার সুবিধা পাওয়ার যোগ্য নন। পিএমএলএ আইনের ৪৫ নম্বর ধারায় উল্লেখ রয়েছে, আর্থিক তছরুপ মামলায় কোনও অভিযুক্ত যখন জামিনের জন্য আবেদন করেন, তখন আদালত প্রথমে সরকারি আইনজীবীকে নিজের বক্তব্য জানানোর সুযোগ দেয়। সেক্ষেত্রে সরকারি আইনজীবী যদি জামিনের বিরোধিতা করেন, তখন আদালত বিবেচনা করে দেখে অভিযুক্ত প্রকৃতপক্ষে সংশ্লিষ্ট ঘটনার সঙ্গে কতটা জড়িত। সেক্ষেত্রে একমাত্র আদালত যদি বিবেচনা করে জামিন দেওয়ার জন্য সন্তুষ্ট হয়, একমাত্র তাহলেই অভিযুক্ত জামিন পেতে পারেন।

 

 

Previous article১ লা জুন মাধ্যমিক উচ্চমাধ্যমিকের কৃতিদের সম্বর্ধনা মুখ্যমন্ত্রীর
Next articleবুধবারেও জা.মিন পেলেন না শান্তিপ্রসাদ সিনহা!