মুসলিম কমিটির আবেদন খারিজ, জ্ঞানবাপীতে পুজোর অনুমতি আদালতের

জ্ঞানবাপী(Gyanbapi) বিতর্ক মামলায় মুসলিম কমিটির(Muslim Commitee) আবেদন খারিজ করার পাশাপাশি ৫ হিন্দু মহিলাকে বিশেষ দিনে পুজোর অনুমতি দিল আদালত(Court)। ৩ বছর আগে ৫ হিন্দু মহিলার দায়ের করা সেই মামলায় বুধবার আদালতের এহেন নির্দেশকে বড় জয় হিসেবে দেখছে হিন্দু সংগঠনগুলি।

২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসীর আদালতে। সেই মামলা খারিজ করার দাবি তুলে পালটা মামলা করে জ্ঞানবাপী মসজিদ কমিটি। যদিও মসজিদ কমিটির আবেদন আগেই নাচক করেছিল জেলা আদালত। এরপর একই দাবিতে এলাহাবাদ হাই কোর্টে মামলা করে জ্ঞানবাপীর ‘অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি’। বুধবার সেই আবেদনও খারিজ করলেন বিচারপতি জেজে মুনির। এইসঙ্গে যে পাঁচ মহিলা পিটিশন দাখিল করেছিলেন তাঁদের চৈত্র এবং ভাসান্তিক নবরাত্রির চতুর্থ দিনে মসজিদ চত্বরে পুজোর অনুমতি দিল আদালত।

উল্লেখ্য, জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গের অস্তিত্ব রয়েছে বলে দীর্ঘদিন ধরেই দাবি করে আসছে হিন্দু সংগঠনগুলি। যদিও নিজেদের আবেদনে মসজিদ কমিটি নতুন করে দাবি করেছিল, জ্ঞানবাপীতে কোনও শিবলিঙ্গ নেই। শিবলিঙ্গ বলে যেটিকে দাবি করা হচ্ছে, সেটি আসলে একটি ফোয়ারা। যদিও এই বিষয়ে ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের সমীক্ষাই শেষ কথা বলবে, জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

Previous articleবয়স একটা সংখ্যা মাত্র, জীবন সায়াহ্নেই শুরু নতুন ইনিংস
Next articleখাওয়াদাওয়া বন্ধ করেও মিলল না রেহাই! আগামী ১৪ দিন ইডি হে.ফাজতেই সুজয়কৃষ্ণ