চেষ্টা করেও আয়ত্তে আসছে না পরিস্থিতি! সুদানে অনাহারে ম.র্মান্তিক পরিণতি ৬০ শিশুর  

ইতিমধ্যে অনাথ আশ্রমে শিশুদের দুর্দশার ভিডিও ভাইরাল হয়েছে। সেখানকার কর্মী ও মানবাধিকার সংগঠনগুলির স্বেচ্ছাসেবকদের ক্যামেরায় বন্দি হওয়া সেই হৃদয় বিদারক দৃশ্য দেখে রীতিমতো শিউরে উঠেছে বিশ্ব।

সেনাবাহিনী ও আধাসেনার মধ্যে চলা সংঘর্ষে রীতিমতো উত্তপ্ত সুদান (Sudan)। আমেরিকা (America) ও সৌদি আরব (Saudi Arabia) লাগাতার চেষ্টা করলেও সংঘর্ষ কিছুতেই থামছে না। যুদ্ধের ভয়ানক কোপে রক্তাক্ত হচ্ছে শৈশব। জানা গিয়েছে, মাত্র ছ’সপ্তাহে সুদানে অনাহারে প্রাণ হারিয়েছে কমপক্ষে ৬০ শিশু। আন্তর্জাতিক সংবাদমাধ্যাম সূত্রে খবর, গত কয়েক সপ্তাহে সুদানের রাজধানী খারতুমের (Khartum) অনাথ আশ্রমে মৃত্য হয়েছে কমপক্ষে ৬০ শিশুর। মৃতদের মধ্যে রয়েছে বেশ কয়েকজন সদ্যোজাতও। তবে অনাহারের কারণেই তাঁদের মৃত্যু হয়েছে বলে খবর।

ইতিমধ্যে অনাথ আশ্রমে শিশুদের দুর্দশার ভিডিও ভাইরাল হয়েছে। সেখানকার কর্মী ও মানবাধিকার সংগঠনগুলির স্বেচ্ছাসেবকদের ক্যামেরায় বন্দি হওয়া সেই হৃদয় বিদারক দৃশ্য দেখে রীতিমতো শিউরে উঠেছে বিশ্ব। অ্যাসোসিয়েটেড প্রেসকে ফোনে দেওয়া সাক্ষাৎকারে অনাথ আশ্রমটির কর্মী আফকার ওমর মুস্তফা বলেন, “প্রথম দিন থেকেই আমরা যানতাম যে এই দিন আসবে। এখানে পরিস্থিতি খুবই ভয়াবহ”। অন্যদিকে, ঘটনার কথা জানতে পেরে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে একটি স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন। ইউনিসেফ ও রেড ক্রসের সাহায্যে আল মায়কোমা অনাথ আশ্রমে খাহার ও ওযুধ পৌঁছে দিয়েছে তারা।

জানা গিয়েছে, সুদানে ক্ষমতা দখলের রক্তক্ষয়ী লড়াইয়ে নেমেছেন দেশটির সশস্ত্র বাহিনীর দুই জেনারেল সেনাপ্রধান আবদেল আল ফতা আল বুরহান ও জেনারেল মহম্মদ হামদান দাগালো। তবে এপ্রিলের ১৫ তারিখ থেকে শুরু হওয়া দুপক্ষের লড়াই থামছে না। ক্ষমতার লড়াইয়ে গত কয়েক দিন পশ্চিমের দারফুর এলাকায় শতাধিক মানুষ নিহত হয়েছেন। রাজধানী খারতুমেও প্রাণ গিয়েছে অনেকেরই।

 

 

Previous articleওটা আমার অফিস নয়,কে বলল? আদালতে ঢোকার মুখে মন্তব্য জীবনকৃষ্ণের
Next articleপঞ্চায়েতে ক্যারিশ্মা দেখাতে প্রস্তুত তৃণমূল: জনজোয়ারে আশ্বস্ত অভিষেক