বালেশ্বরের মর্মা.ন্তিক রেল দু.র্ঘটনায় শো.কবার্তা বিশ্বের রাষ্ট্রনেতাদের, তালিকায় তালি.বানও

বালেশ্বরের দুর্ঘটনার খবরে স্তম্ভিত বিশ্বের একাধিক দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিরা। টুইট করে দুঃখপ্রকাশ করেছেন তাঁরা। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ থেকে শুরু করে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন।

ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে মৃতদেহ। মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ওড়িশার বালেশ্বর (Baleshwar)। দুমড়ে মুচড়ে পড়ে রয়েছে করমণ্ডল (Coromandel Express), হামসফর এক্সপ্রেস (Humsafar Express) ও মালগাড়ি। শুক্রবার সন্ধে ৭টা নাগাদ ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী সারা বিশ্ব। কেন্দ্রীয় সূত্রে খবর, এদিন সর্বোচ্চগতিতে আসছিল করমণ্ডল এক্সপ্রেস। আর আচমকাই পাশের লাইনে দাঁড়িয়ে থাকা মালগাড়িতে ধাক্কা। লাইনচ্যুত হয়ে যায় করমণ্ডলের ২১টি বগি। এদিকে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। ইতিমধ্যে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে গিয়েছে। আরও যাত্রীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। তবে এবার ভারতের বিপদের সময়ে পাশে দাঁড়াল তালিবান সরকার (Taliban Govt)। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আফগানিস্তানের তালিবানের বিদেশমন্ত্রকের তরফেও শোকপ্রকাশ করে জানানো হয়েছে, ওড়িশার ভয়াবহ দুর্ঘটনায় হতাহতের সংখ্যা শতাধিক। শোকপ্রকাশের ভাষা নেই। মৃত ও আহতদের পরিবারের প্রতি আফগানিস্তানের (Afghanisthan) সমবেদনা রইল।

অন্যদিকে, বালেশ্বরের দুর্ঘটনার খবরে স্তম্ভিত বিশ্বের একাধিক দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিরা। টুইট করে দুঃখপ্রকাশ করেছেন তাঁরা। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Sahbaz Sharif) থেকে শুরু করে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin), কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justine Trudo), নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল, অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী পেনি ইয়ং, শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী আলি সবরি ও তাইওয়ানের রাষ্ট্রপতি সাই–ইং ওয়েন। পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তাঁরা। পাশাপাশি তুরস্ক, চিন, জাপানের তরফেও সমবেদনা জানানো হয়েছে মৃতদের পরিবারের জন্য।

পাশাপাশি বালেশ্বরের দুর্ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি। পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি (Bilawal Bhutto Zardari) বিবৃতিতে বলেছেন, ওড়িশার ভয়াবহ দুর্ঘটনায় মৃতের সংখ্যা বহু। এই খবরে শোকাহত পাকিস্তান। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা রইল। আহতদের দ্রুত সুস্থতা কামনা করি। অন্যদিকে, পুতিন লেখেন, ট্র্যাফিক রেল দুর্ঘটনায় মৃতদের পরিবারদের সমবেদনা জানাই। যারা প্রিয়জনদের হারালেন তাদের জন্য সমবেদনা। আহতরা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন সেই কামনা করি। তাইওয়ানের রাষ্ট্রপতি সাই ইং-ওয়েন শনিবার টুইট করে তিনি লিখেছেন, ভারতে ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকলের জন্যে প্রার্থনা করছি। নিহতদের পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা রইল। আশা করি উদ্ধারকারীরা সকল ক্ষতিগ্রস্থদের সাহায্য করতে সক্ষম হবে।

 

 

 

Previous articleবাগানের বড় খবর, মোহনবাগান নিয়ে মুখ খুললেন অজি বিশ্বকাপার কামিন্স
Next articleঅভি.শপ্ত যশবন্তপুর এক্সপ্রেসের ৩ মহিলা যাত্রী ফিরছেন হুগলির বাড়িতে