বাংলার ১০০ দিনের টাকা আটকে কেন? কেন্দ্রের জবাব তলব হাইকোর্টের

উপযুক্ত কারণ ছাড়াই দীর্ঘদিন ধরে বাংলার ১০০ দিনের টাকা আটকে রেখেছে কেন্দ্রের মোদি সরকার(Modi Govt)। রাজ্য সরকারের(State Govt) তরফে বার বার টাকা মিটিয়ে দেওয়ার আবেদন জানানো হলেও সাড়া দেয়নি কেন্দ্র। এই পরিস্থিতিতে এবার বাংলার টাকা আটকানোয় কেন্দ্রের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট(Kolkata HighCourt)। আগামী ১০ দিনের মধ্যে কেন্দ্রকে এই রিপোর্ট জমা দিতে বলেছে আদালত। আগামী জুলাই মাসে এই মামলার পরবর্তী শুনানি।

১০০ দিনের কাজে কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া টাকার পরিমাণ ২ হাজার ৭০০ কোটি। দেশের সব রাজ্যকে ১০০ দিনের কাজের টাকা মিটিয়ে দিলেও বাংলার টাকা এখন বাকি রেখছে দিল্লির সরকার। তাদের অভিযোগ বাংলায় এই প্রকল্পে দুর্নীতি হয়েছে। এই টানাপোড়েনের মাঝেই হাইকোর্টে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। মঙ্গলবার সেই মামলার শুনানিতে হাই কোর্টের প্রধান বিচারপতির টি এস শিবজ্ঞানম বলেন, “রাজ্যের ‘অ্যাকশন টেকেন’ রিপোর্ট হয় গ্রহণ করুন অথবা বাতিল করুন। কিন্তু কিছু একটা করতে হবে তো!” পাশাপাশি বিচারপতি নির্দেশ দেন, ভুয়ো অ্যাকাউন্টে, ভুয়ো নাম ব্যবহার করে টাকা নেওয়ার যে অভিযোগ উঠেছে, কেন্দ্র এবং রাজ্যকে যথাযথ তদন্ত করা দেখুক। একইসঙ্গে আগামী ১০ দিনের মধ্যে এই সংক্রান্ত সমস্ত রিপোর্ট আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয় কেন্দ্রকে।

উল্লেখ্য, ১০০ দিনের কাজে বকেয়া টাকা ফেরানোর দাবিতে বার বার সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিকবার কেন্দ্রকে চিঠি লেখার পাশাপাশি কেন্দ্রের বিরুদ্ধে ধর্নায় বসেছেন তিনি। সংশ্লিষ্ট দফতরের কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের কাছে সংসদীয় প্রতিনিধি দলও পাঠানো হয়েছে। তবে কোনও কিছুতে কোনও ফল হয়নি।

Previous articleফের অগ্নি*গর্ভ মণিপুর! নিহ*ত ১ জওয়ান, বন্ধ ইন্টারনেট পরিষেবা
Next articleফের ওড়িশায় ট্রেন দুর্ঘট.নার আত.ঙ্ক, বেহেরামপুর স্টেশনে ট্রেনের কামরায় ধোঁয়া!