জ্বালাপোড়া রোদের তেজে জেরবার বঙ্গবাসী! কবে নামবে বৃষ্টি?

সূর্যমামা দেখা দিতেই কাঠফাটা রোদ।গরমের দাবদাহে জেরবার বঙ্গবাসী। বাইরে বেরোলেই গায়ে ফোস্কা পড়ার জোগাড়। সেইসঙ্গে প্যাঁচপ্যাঁচে ও অস্বস্তি গরমে নাজেহাল অবস্থা ছোট থেকে বড় সকলের।এই পরিস্থিতিতে ছিঁটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। যদিও এতে স্বস্তি মিলবে না । উল্টে আরও বাড়বে গরমের দাপট। পাশাপাশি রাজ্যজুড়ে সপ্তাহভর চলবে তাপপ্রবাহ বলে সাফ জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন:রাম, হনুমান, মন্দির বেকারত্ব ঘোঁচাবে না: মোদি স্তুতির পর এবার সরব পিত্রোদা

আজ দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ-সহ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনাতেও। তবে,কলকাতা, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুর ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সর্তকতা রয়েছে।শনিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতাও রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া এবং হুগলিতে। তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরেও। সেইসঙ্গে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে এই জেলাগুলিতে।
তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারের কিছু অংশেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি। শনিবার পর্যন্ত তাপপ্রবাহ থাকবে শিলিগুড়ি ও বাগডোগরাতেও ।
তবে শনিবার থেকে আবহাওয়ার বদল হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি– এই পাঁচ জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী কয়েক দিন খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং ,আলিপুরদুয়ারে ও কালিম্পঙের পার্বত্য এলাকায়।যদিও সেই সম্ভাবনা খুবই ক্ষীণ।
আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫২ থেকে ৯০ শতাংশ।

Previous articleরাম, হনুমান, মন্দির বেকারত্ব ঘোঁচাবে না: মোদি স্তুতির পর এবার সরব পিত্রোদা
Next articleদাম্পত্য ক.লহের জের! নন্দকুমারে ম.র্মান্তিক পরিণতি একরত্তির, পলাতক ঘা.তক বাবা