রাজ্য সরকারের উদ্যোগে UPSC সিভিল সার্ভিস পরীক্ষার ওয়ার্কশপ

দময়ন্তী জানান, এই কাজ সম্মানের সঙ্গে করা এবং সঠিক ভাবে নিজের দায়িত্ব পালন করতে পারলে সমাজের অনেক মানুষের পাশে দাঁড়ানো সম্ভব।

সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার (Satyendranath Tagore Civil Service Study Centre) এবং রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দফতরের (Higher Education Department of State Govt) উদ্যোগে শনিবার কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে (St. Xavier’s College) ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন আয়োজিত সিভিল সার্ভিস পরীক্ষার বিশেষ ওয়ার্কশপ আয়োজিত হল। সর্বভারতীয় স্তরে UPSC আয়োজিত সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতিতে আগ্রহী ছাত্র ছাত্রীদের সাহায্যের জন্য পশ্চিমবঙ্গ সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে। যাঁরা ২০২৪-এর আইএএস, আইপিএস-সহ ইউপিএসসি-র অন্যান্য পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের জন্যই এই কোর্স। আজ শনিবার রাজ্যের ৯ টি কলেজের পড়ুয়ারা এই ওয়ার্কশপে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতেই ঐতিহ্যবাহী সেন্ট জেভিয়ার্স কলেজের ইতিহাস (History of St. Xavier’s College)সকলের সামনে তুলে ধরা হয়, যেখানে সিদ্ধার্থশঙ্কর রায় থেকে শুরু করে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বক্তব্য শোনানো হয়।

আজকের ওয়ার্কশপে উপস্থিত ছিলেন রাজ্যের একাধিক আইএস ও আইপিএসরা। উপস্থিত ছিলেন রাজ্য পুলিশের এডিজি ট্রেনিং দময়ন্তী সেন, প্রাক্তন পুলিশ কমিশনার সুরজিৎ কর পুরকায়স্থ (Surajit Kar Purkayastha),পরিবহণ বিভাগের মুখ্যসচিব, ২০২১ সালের UPSC- তে দ্বিতীয় স্থানাধিকারী অঙ্কিতা আগরওয়াল সহ অন্যান্যরা। প্রত্যেকেই তাঁদের ব্যক্তিগত অভিজ্ঞতা এবং পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত খুঁটিনাটি শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। এছাড়াও ইউপিএসসি সিভিল সার্ভিসের বিষয়ে অভিজ্ঞ এবং জাতীয় স্তরের শিক্ষকরা এই ওয়ার্কশপে উপস্থিত ছিলেন।

পরিবহণ বিভাগের মুখ্যসচিব এদিন বলেন , তিনি নিজে মাধ্যমিকে খুব একটা ভাল ফল করতে পারেননি। কিন্তু আজ তিনি পড়াশোনার প্রতি ভালবাসা আর ইচ্ছেশক্তির জোরে এই জায়গায় এসেছেন। দময়ন্তী জানান, এই কাজ সম্মানের সঙ্গে করা এবং সঠিক ভাবে নিজের দায়িত্ব পালন করতে পারলে সমাজের অনেক মানুষের পাশে দাঁড়ানো সম্ভব। তাই প্রস্তুতি পর্ব থেকে মনোযোগী হতে হবে। উপস্থিত বাকি আইএস, আইপিএসরাও নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নেন সকলের সঙ্গে।

 

Previous articleআজ রাতে চ‍্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মুখোমুখি ম‍্যাঞ্চেস্টার সিটি বনাম ইন্টার মিলান
Next articleব্রিজভূষণের উপস্থিতিতে অভিযোগকারিনীকে নিয়ে হে.নস্থার পুনর্নির্মাণ! দিল্লি পুলিশের তীব্র নিন্দা তৃণমূলের