চিনকে টপকে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারত!

রাষ্ট্রসঙ্ঘের প্রকাশিত তথ্য অনুযায়ী, ভারতের জনসংখ্যা ১৪২.৮৬ কোটি, এদিকে চিনের জনসংখ্যা ১৪২.৫৭ কোটি। 

চিনকে টপকে ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসাবে জায়গা করে নিল। রাষ্ট্রসঙ্ঘের প্রকাশিত তথ্য অনুযায়ী, ভারতের জনসংখ্যা ১৪২.৮৬ কোটি, এদিকে চিনের জনসংখ্যা ১৪২.৫৭ কোটি।

এই প্রথমবার ভারত সর্বাধিক জনবহুল দেশের তালিকায় শীর্ষে উঠে এল। জন্মহার কমে যাওয়া এবং শ্রমশক্তির বয়স বাড়ার কারণে চিনে জনসংখ্যা কমেছে। ভারতে ২০১১ সালে শেষবারের মতো জনগননা করা হলেও ১০ বছর পর অর্থাৎ ২০২১ সালে করোনা অতিমারির জন্য তা করা যায়নি।

রাষ্ট্রসঙ্ঘের তথ্য অনুযায়ী, ভারতের জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশের বয়স ১৪ বছরের কম। জনসংখ্যার ৬৮ শতাংশ ১৫ থেকে ৬২ বছর বয়সী। মাত্র সাত শতাংশের বয়স ৬৫ বছরের বেশি।
ওয়াকিবহাল মহলের মতে, আগামী তিন দশক ভারতে জনসংখ্যা ১৬৫ কোটিতে পৌঁছাবে এবং তারপরে তা হ্রাস পেতে শুরু করবে। রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টে প্রাথমিক অনুমান, ২০২৩ সালের মাঝামাঝি বিশ্বে জনসংখ্যা ৮.০৪৫ বিলিয়ন হবে।

এদিকে ভারতের তুলনায় চিনা নাগরিকদের গড় বয়স অনেকটা বেশি। চিনে গড়ে মহিলারা বাঁচেন ৮২ বছর, পুরুষরা বাঁচেন ৭৬ বছর। এদিকে ভারতে গড়ে মহিলারা বাঁচেন ৭৪ বছর এবং পুরুষরা বাঁচেন ৭১ বছর। এদিকে ভারতের জনসংখ্যার সিংহভাগ যুব সম্প্রদায়ের হওয়ায় তা ভারতীয় অর্থনীতিকে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

Previous articleপ্রধানমন্ত্রীকে নিয়ে কোনও কু.কথা নয়! মোদি ‘বন্দনা’ গুজরাট হাই কোর্টের
Next articleমুক্তির আগেই ‘পাঠান’কে টেক্কা ‘আদিপুরুষ’-এর!