নিয়োগ দু.র্নীতিকাণ্ডে এবার শিক্ষাসচিবকে জিজ্ঞাসাবাদ! লক্ষ্মীবারই নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ

সিবিআই সূত্রে খবর, উপদেষ্টা কমিটির বেশ কিছু নথিপত্রে মণীশের স্বাক্ষর পেয়েছিলেন সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকরা। মূলত সেই বিষয়েই তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে।

পঞ্চায়েত নির্বাচনের (Panchayat Election) নির্ঘণ্ট ঘোষণা হতেই রাজ্যের বিভিন্ন প্রান্তে অশান্তির চেষ্টা বিরোধীদের। ইতিমধ্যে বিভিন্ন জায়গায় মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে ধুন্ধুমার পরিস্থিতি রাজ্যের একাধিক জেলায়। আর নির্বাচনের দিন যত এগিয়ে আসছে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে না পেরে জোর করে অশান্তির চেষ্টা বিজেপির (BJP)। চলতি বছর পঞ্চায়েত নির্বাচনের আগে তাদের বড় হাতিয়ার নিয়োগ দুর্নীতি (Recruitment Scam)। জোর করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কাজে লাগিয়ে একের পর এক হেভিওয়েটকে হেনস্থা করা হচ্ছে। আর এমন আবহে রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনকে (Manish Jain) জিজ্ঞাসাবাদের (Interrogation) জন্য ডেকে পাঠাল সিবিআই (CBI)। বৃহস্পতিবারই নিজাম প্যালেসে (Nizam Palace) তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে। এসএসসি (SSC) নিয়োগ সংক্রান্ত উপদেষ্টা কমিটি গঠন নিয়ে তাঁকে জেরা করতে পারেন সিবিআইয়ের গোয়েন্দারা এমনটাই সূত্রের খবর।

কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত প্রক্রিয়া চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। আর সেই মামলায় জিজ্ঞাসাবাদ করতেই বৃহস্পতিবার নিজাম প্যালেসে তলব করা হল শিক্ষা দফতরের প্রধান সচিব মণীশ জৈনকে। সিবিআই সূত্রে খবর, উপদেষ্টা কমিটির বেশ কিছু নথিপত্রে মণীশের স্বাক্ষর পেয়েছিলেন সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকরা। মূলত সেই বিষয়েই তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে। পাশাপাশি জানতে চাওয়া হবে, মূলত কার নির্দেশে কাজ করত এসএসসি নিয়োগের উপদেষ্টা কমিটি? এছাড়া তাদের কাজ কারা নিয়ন্ত্রণ করত? কেন মেধাতালিকায় স্বচ্ছতা ছিল না তাও বিস্তারিতভাবে শিক্ষাসচিবের জানতে চাওয়া হতে পারে বলে সূত্রের খবর।

তবে অন্যদিকে, ইডির দাবি নিয়োগ দুর্নীতিতে ধৃত কুন্তল ঘোষের (Kuntal Ghosh) সূত্রেই তারা মণীশ জৈনের যোগসাজশের কথা জানতে পেরেছে। পাশাপাশি ভুয়ো চাকরিপ্রার্থীদের যে ইন্টারভিউ হয়েছিল তা মণীশ বন্দোবস্ত করেছিলেন বলে চার্জশিটে উল্লেখ রয়েছে। এছাড়া কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা যেদিন আদালতে এই চার্জশিট জমা দেয়, সেদিন বিভিন্ন বিষয়ের ব্লুপ্রিন্ট তৈরি হয়েছিল বিকাশ ভবন থেকেই। যাতে সরাসরি যোগাযোগ ছিল মণীশ জৈন সহ একাধিক আধিকারিকের।

 

 

Previous articleঅ.শান্ত ক্যানিং! বাঁশ-লাঠি নিয়ে সং.ঘর্ষ! গু.লিবিদ্ধ তৃণমূল কর্মী, আট.ক ১৪
Next articleপঞ্চায়েত নির্বাচনে বঙ্গে পর্যবেক্ষক নিয়োগ মানবাধিকার কমিশনের, আদালতে নির্বাচন কমিশন