গলছে বরফ, চরম বি.পদ সীমার মধ্যে দাঁড়িয়ে ভারত, পাকিস্তান, বাংলাদেশ!

হিমালয়ের হিমবাহগুলো ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে আগের দশকের তুলনায় ৬৫ শতাংশ বেশি হারে গলতে শুরু করায় দক্ষিণ এশিয়ার কিছু দেশ চরম সমস্যায় পড়বে, বলেই আশ.ঙ্কা বিজ্ঞানীদের।

শেষ হয়ে আসছে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ কিছু দেশের আয়ু। যে কোন মুহূর্তে বড় বিপর্যয়ের মুখোমুখি হয়ে নিশ্চিহ্ন হয়ে যেতে পারে এই তিন দেশ। হাতে মাত্র ২৫ বছর। গলছে হিমালয়ের বরফ (himalayan greciers is melting), নিমেষে নিশ্চিহ্ন হয়ে যেতে পারে ভারত (India) , পাকিস্তান (Pakistan), বাংলাদেশ (Bangladesh) ! বাদ যাবে না নেপাল এবং মায়ানমারও। বিজ্ঞানীদের হুঁশিয়ারিতে আশঙ্কার কালো মেঘ ভারতের আকাশে।

প্রথমে প্রবল বন্যা তারপর যুক্ত হবে অন্তহীন খরা- ভয়ংকর বিপর্যয়ের দোরগোড়ায় দাঁড়িয়ে আমাদের দেশ। বৈশ্বিক তাপমাত্রা যেভাবে বাড়ছে, তাতে হিমালয় ও হিন্দুকুশ পর্বতমালার হিমবাহের দ্রুত গতিতে গলতে শুরু করেছে। আনুমানিক ২১০০ সাল নাগাদ এই হিমবাহের অর্ধেক গলে নিঃশেষ হবে। এর প্রভাব পড়বে ১৬৫ কোটি মানুষের জীবনের উপর। ২১০ জন বিজ্ঞানীকে নিয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক নতুন একটি গবেষণা শুরু করা হয়। তাদের প্রকাশিত রিপোর্টেই সম্প্রতি এই হুঁশিয়ারি জানানো হয়েছে। নেপালের কাঠমান্ডুতে এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্টের (International Center for Integrated Mountain Development) গবেষকরা বলছেন, আগামী ২৫ বছরের মধ্যে প্রবল বিপদের মুখে পড়তে পারে ভারত, পাকিস্তান এবং বাংলাদেশ। পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট (Mount Everest) ও দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কেটু (K2) – এর বরফ যেভাবে গলছে , তা রীতিমতো চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। হিমালয়ের হিমবাহগুলো ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে আগের দশকের তুলনায় ৬৫ শতাংশ বেশি হারে গলতে শুরু করায় দক্ষিণ এশিয়ার কিছু দেশ চরম সমস্যায় পড়বে, বলেই আশঙ্কা বিজ্ঞানীদের।

 

Previous articleপঞ্চায়েত ভোটে জেলা প্রতি ১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, স্বরাষ্ট্র মন্ত্রককে চিঠি পাঠাচ্ছে কমিশন
Next article‘এখনই অবসর নয়’, বললেন সিআরসেভেন