৬ জেলায় ২ কোম্পানি, ১৬ জেলায় ১ কোম্পানি, পঞ্চায়েতে মোতায়েন ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

ইতিমধ্যেই বেশ কয়েক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে চলে এসেছে। যে বাহিনী এসেছে, তা স্পর্শ.কাতর এলাকার জন্য ব্যবহার করা হবে। শুরু হবে রুট মার্চ

সুপ্রিম কোর্টের নির্দেশের পরই পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে তৎপরতা শুরু করে রাজ্য নির্বাচন কমিশন।কেন্দ্রের স্বরাষ্ট্র দফতরে বাহিনীর আবেদন করে কমিশন, এরপর বিজ্ঞপ্তি জারি সংশ্লিষ্ট দফতর। ইতিমধ্যেই বেশ কয়েক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে চলে এসেছে। যে বাহিনী এসেছে, তা স্পর্শকাতর এলাকার জন্য ব্যবহার করা হবে। শুরু হবে রুট মার্চ। সব জেলাশাসককে নির্দেশ কমিশনের। রাজ্যের সঙ্গে আরও বৈঠকের পর বাহিনী নিয়ে সিদ্ধান্ত কমিশনের।

কমিশন সূত্রে খবর, ৬টি জেলাকে চিহ্নিত করে সেখানে ২ কোম্পানি বাহিনীকে ভোটের কাজে লাগানো হবে। জেলাগুলির মধ্যে রয়েছে বীরভূম, উত্তর দিনাজপুর, কোচবিহার, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ ও পূর্ব মেদিনীপুর। যেখানে জেলা প্রতি ২ কোম্পানি করে বাহিনী দেওয়া হচ্ছে। আর বাকি ১৬ জেলায় এক কোম্পানি করে বাহিনী দেওয়া হবে। মোট ২২ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে পঞ্চায়েত ভোটে।

প্রসঙ্গত, গতকাল পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর নির্দেশ বহাল রাখে সুপ্রিম কোর্ট। রাজ্য জুড়ে পঞ্চায়েত নির্বাচন পরিচালনা করতে কেন্দ্রীয় মোতায়েন করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। যাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কমিশন ও রাজ্য। কিন্তু নির্বাচন কমিশন এবং রাজ্যের আবেদন খারিজ করে কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রাখে শীর্ষ আদালত। হাইকোর্টের রায়ে হস্তক্ষেপ নয়। রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী। শান্তিপূর্ণ নির্বাচন করাই কলকাতা হাইকোর্টের মূল উদ্দেশ্য, এমনটাই জানায় সুপ্রিমকোর্ট।

 


 

Previous article“কালা শয়.তান”, রাজ্যপালকে নজিরবিহীন আক্র.মণ মদনের
Next articleপঞ্চায়েত নির্বাচনে পার্শ্বশিক্ষক-মেডিক্যাল অফিসারদের নিয়োগে ‘না’, স্পষ্ট নির্দেশ কমিশনের