পুরুলিয়ার দুটি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় কুড়মি সমর্থিত নির্দল প্রার্থীদের

আদিবাসী কুড়মি সমাজের প্রধান নেতা অজিতপ্রসাদ মাহাতো বলেন, ওই দুটি এলাকায় স্থানীয় মানুষজন কুড়মি নেগাচারি মেনে তারাই প্রার্থী ঠিক করেন। সেখানে একাধিক প্রার্থী থাকলেও পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুরুলিয়ায় (Purulia) জয় পেল কুড়মি (Kurmi) সমর্থিত দুই নির্দল প্রার্থী। পুরুলিয়া দু’নম্বর ব্লকের আগয়া-নড়রা গ্রাম পঞ্চায়েতের তিন নম্বর ডুমুরডি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেন কুড়মি সমর্থিত নির্দল প্রার্থী রঘুনাথ মাহাতো। একইভাবে বান্দোয়ান ব্লকের ওই গ্রাম পঞ্চায়েতের গঙ্গামান্না দু’নম্বর সংসদ থেকে কুড়মি সমর্থিত নির্দল প্রার্থী শিবানী রাজওয়ার জয়লাভ করেন। এই দুটি আসনেই একাধিক প্রার্থী থাকলেও মঙ্গলবার মনোনয়ন (Nomination) প্রত্যাহারের শেষ দিন তারা তা প্রত্যাহার করে নেন। তারপরই জয় আসে কুড়মি সমর্থিত নির্দলদের।

আদিবাসী কুড়মি সমাজের প্রধান নেতা অজিতপ্রসাদ মাহাতো বলেন, ওই দুটি এলাকায় স্থানীয় মানুষজন কুড়মি নেগাচারি মেনে তারাই প্রার্থী ঠিক করেন। সেখানে একাধিক প্রার্থী থাকলেও পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়। ফলে ওই দুটি আসনে কুড়মি সমর্থিত নির্দল প্রার্থী জয়লাভ করল। বিনা প্রতিদ্বন্দ্বিতায় কুড়মি সমর্থিত নির্দল প্রার্থী জয়লাভ করার বিষয়টিকে আমরা আন্দোলনের সাফল্য হিসাবে দেখছি। পুরুলিয়া দু’নম্বর ব্লকের আগয়া-নড়রা গ্রাম পঞ্চায়েতের তিন নম্বর ডুমুরডি আসনে মোট তিনজন নির্দল প্রার্থী ছিলেন। জয়ী রঘুনাথ মাহাতো ছাড়া আরও দুই প্রার্থী বিশ্বজিৎ মাহাতো ও বিপ্লবকুমার মাহাতো মনোনয়ন প্রত্যাহার করা নেন।

অন্যদিকে বান্দোয়ান ব্লকের বান্দোয়ান গ্রাম পঞ্চায়েতের গঙ্গামান্না দু’নম্বর সংসদে দু’জন নির্দল প্রার্থী মনোনয়ন করেন। তাঁরা হলেন শিবানী রাজওয়াড় ও রেখা কালিন্দী। রেখা কালিন্দী মনোনয়ন প্রত্যাহার করে নেওয়ায় কুড়মি সমর্থিত নির্দল শিবানী রাজওয়াড় এদিন জয়লাভ করেন। পুরুলিয়া জেলা পরিষদে বিজেপির ছটি আসনে যে ছটি গোঁজ প্রার্থী ছিল তা প্রত্যাহার করে নেয়।

পুরুলিয়া জেলা তৃণমূলের সভাপতি তথা পুরুলিয়া জেলা পরিষদের জনস্বাস্থ্য ও পরিবেশ স্থায়ী সমিতির বিদায়ী কর্মাধ্যক্ষ সৌমেন বেলথরিয়া বলেন, জেলা পরিষদের তিনটি আসনে গোঁজ প্রার্থী রয়ে গিয়েছে। এদের বিরুদ্ধে দল কড়া পদক্ষেপ নেবে।

 

 

 

Previous articleপঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী বাড়ানোর নির্দেশ হাইকোর্টের
Next articleকমছে যাত্রীদের বেঁচে থাকার আশা, এখনও খোঁজ মেলেনি টাইটানের