ভারতে সংখ্যালঘুদের অধিকার নিয়ে মোদির সফরের মাঝেই সরব ওবামা

মার্কিন সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। তাঁর এই সফরে খোশ মেজাজে দেখা গিয়েছে দুই রাষ্ট্রপ্রধান মোদি ও বাইডেনকে। তবে মার্কিন সরকারের তরফে ভারতের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনায় ত্রুটি না থাকলেও পদে পদে অস্বস্তিতে পড়তে হচ্ছে মোদিকে। এবার সেই অস্বস্তি আরও বাড়িয়ে তুললেন বাইডেনের পূর্বসুরি বারাক ওবামা(Barak Obama)। তিনি জানালেন, সংখ্যালঘু মুসলিমদের রক্ষা করা নিয়ে সচেতন হতে হবে হিন্দুপ্রধান ভারতের সরকারকে। তা না হলে যেকোনও দিন ভেঙে পড়তে পারে ভারত(India)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর চলাকালীন এক সাক্ষাতকারে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, “মোদিকে আমি খুব ভাল করে চিনি। এখন যদি তাঁর সঙ্গে কথা হয়, তাহলে ভারতের সংখ্যালঘুদের অধিকার প্রসঙ্গে আলোচনা করবই। এখন যদি সরকার তাঁদের অধিকার রক্ষা না করে তাহলে যেকোনোও সময়ে ভারতে ভাঙন ধরতে পারে। দেশের মধ্যে এইরকম বিভেদ হলে তার ফল কী হতে পারে তা সকলেই আন্দাজ করতে পারেন। ভারতের জাতীয় স্বার্থ সুরক্ষিত রাখতে সংখ্যালঘুদের অধিকার বজায় রাখতেই হবে।” ওবামার এহেন মন্তব্যকে হাতিয়ার করে মোদি বিরোধিতায় সরব হয়ে উঠেছে কংগ্রেস। ওবামার সেই বক্তব্য তুলে ধরে কংগ্রেস মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাতে বলেন, “মোদির বন্ধু বারাকের একটি বিশেষ বার্তা আছে। তাহলে কি ধরে নেব আন্তর্জাতিক মহলও মোদিজীর বিরুদ্ধে ষড়যন্ত্র করছে? ভক্তরা তো নিশ্চয়ই সেটাই দাবি করবে।”

এদিকে মোদির আমেরিকা সফরে বার বার ভারতের প্রধানমন্ত্রীর অস্বস্তি বাড়িয়েছে ভারতের মানবাধিকার প্রশ্ন। মার্কিন সেনেট ও কংগ্রেসের সদস্যদের ৭৫ জন মিলে ভারতের গণতন্ত্র, ধর্মীয় স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলে বাইডেনকে চিঠি দিয়েছিলেন। মার্কিন কংগ্রেসেও মুসলিমদের বিরোধিতার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী। মুসলিম-সহ ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের নির্যাতনের প্রতিবাদে মোদির বক্তৃতা বয়কট করেছেন মার্কিন কংগ্রেসে দুই মুসলিম মহিলা প্রতিনিধি।

Previous articleজয়েন্ট এন্ট্রান্স বোর্ডের ভাইস চেয়ারম্যান পদে সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়
Next articleফের মুখ পু.ড়ল মোদি সরকারের! উচ্চমাধ্যমিকেও স্কুলছুটের তালিকার উপরে একাধিক ডবল ইঞ্জিন রাজ্য