‘দলের নয়, হৃদয়ের মহাজোট’: পাটনার মেগা বৈঠকের মধ্যেই পোস্টার প্রকাশ করে ‘মহাজোটে’র বার্তা

২০২৪-এর লোকসভা নির্বাচনে দিল্লি থেকে মোদি সরকারকে হটাতে একজোট হতে চাইছে অবিজেপি দলগুলি। সেই লক্ষ্যেই শুক্রবার, দুপুর থেকে পাটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের (Nitish Kumar) বাড়িতে শুরু BJP-বিরোধী জোটে প্রথম মেগা বৈঠক চলছে। তার মধ্যেই প্রকাশ্য এলে মহাজোটের পোস্টার। সেখানেই জোই জোটকে দলের নয়, ভারতীয়দের হৃদয়ের জোট বলে উল্লেখ করা হয়েছে।

দেশের সংবিধান ও গণতন্ত্র রক্ষা করা আমাদের একমাত্র দায়িত্ব। দেশকে নতুন দিক নির্দেশ করতেই আমাদের সভা। বৈঠকের মধ্যেই টুইটারে ভিডিও পোস্ট করে এই বার্তা দিয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।বৈঠকে হাজির রয়েছেন তৃণমূল (TMC) সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay), সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Bandyopadhyay), ফিরহাদ হাকিম, কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi), আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে, আদিত্য ঠাকরে এনসিপি নেতা শরদ পাওয়ার, সুপ্রিয়া সুলে, আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবত মান। এই বৈঠকে উল্লেখযোগ্য উপস্থিতি সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরি ও সিপিআইএমএল নেতা দীপঙ্কর ভট্টাচার্যের। রয়েছেন মেহবুবা মুফতি, অমর আবদুল্লা-সহ ১৫টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা।

একের বিরুদ্ধে এক- এই ফর্মুলাকে সামনে রেখেই বৈঠক চলছে বলে সূত্রের খবর। একই সঙ্গের দিল্লির মুখ্যমন্ত্রী বৈঠকে কেন্দ্রে অধ্যাদেশ জারির বিষয়টিও তুলেছেন। সেক্ষেত্র কংগ্রেসর অবস্থান সম্পর্কে কেজরিওয়াল জানতে চেয়েছেন বলে সূত্রের খবর।

মেগা বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবারেই অভিষেককে সঙ্গে নিয়ে পাটনা পৌঁছন তৃণমূল সুপ্রিমো। সেখানে আলাদাভাবে কথা হয় লালু প্রসাদ যাদব ও নীতীশ কুমারের সঙ্গে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, একের বিরুদ্ধে এক প্রার্থী দিয়েই কেন্দ্রের মোদি সরকারকে পর্যুদস্ত করতে চাইছেন তাঁরা। বিরোধী ভোটকে যদি একত্রে করা যায় তাহলে মোদি সরকারকে ২০২৪-এর লোকসভা নির্বাচনে হটাতে বেগ পেতে হবে না বলে মনে করছেন বিরোধী নেতৃত্ব। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় দলগুলির সঙ্গে আঞ্চলিক দলের রাজ্যে যে মতানৈক্য আছে, সেটাকে সরিয়ে রাখার ফর্মুলা বের করতে হবে। তবে সূত্রের খবর, এই বৈঠকে বিরোধী জোটের মুখ ঠিক করা হবে না। পোস্টারেও কাউকে নেতা হিসেবে দেখানো হয়নি।

 

 

 

Previous articleরাষ্ট্রসঙ্ঘের সেনা আসলেও জিতবে তৃণমূল, হারের অজুহাত খুঁজে রাখতে বিরোধীদের পরামর্শ কুণালের
Next articleজয়েন্ট এন্ট্রান্স বোর্ডের ভাইস চেয়ারম্যান পদে সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়