রাজ্যের দাবি মেনে মুখ্যসচিব দ্বিবেদীর চাকরির মেয়াদ বৃদ্ধি!

এর আগে প্রাক্তন মুখ্য সচিব সমর ঘোষ ও আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদও কেন্দ্রের তরফে তিন মাস বৃদ্ধি করা হয়েছিল।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর (CS Harikrishna dwivedi) চাকরির মেয়াদ বাড়ানোর আবেদন করেছিল রাজ্য (West Bengal)। আজ ৩০ জুন তাঁর অবসর নেওয়ার কথা ছিল। এক্সটেনশানের জন্য নবান্ন (Nabanna) আগেই অ্যাপ্লাই করেছিল। শুক্রবার সকালে কেন্দ্রীয় ডিওপিটি (DOPT) থেকে জানানো হয় যে আগামী ৬ মাসের জন্য দ্বিবেদীর চাকরির মেয়াদ বাড়ানো হয়েছে।

কোভিডের প্রকোপের মধ্যেই ২০২১ সালে আলাপন বন্দ্যোপাধ্যায়ের স্থলাভিষিক্ত হয়েছিলেন হরিকৃষ্ণ দ্বিবেদী। তাঁর আগে তিনি রাজ্যের স্বরাষ্ট্রসচিব ছিলেন। বর্তমান সরকারের প্রথম থেকেই তিনি দীর্ঘ সময় অর্থ দফতরের সচিব হিসেবে দক্ষতার সঙ্গে কাজ করেছেন। তৎকালীন অর্থমন্ত্রী অমিত মিত্রের যোগ্য সহযোগী হিসেবে বাম আমলের ঋণগ্রস্থ রাজ্যকে উন্নয়নের নতুন দিশা দেখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন হরিকৃষ্ণ দ্বিবেদী। কোষাগারে আয় বাড়িয়ে ঋণ ও সুদ মেটানোর ব্যবস্থা করার পাশাপাশি কন্যাশ্রী, রূপশ্রী, সবুজ সাথীর মতো একাধিক নতুন জনমুখী প্রকল্পে অর্থ যোগানোর চ্যালেঞ্জ সামলেছেন দক্ষ হাতে। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করার ক্ষেত্রেও তিনি ছিলেন পুরোধা ব্যাক্তি। প্রচার বিমুখ এই আমলা নিজের কর্মদক্ষতাতেই মুখ্যমন্ত্রীসহ প্রশাসনের সর্বস্তরের আস্থাভাজন হয়ে উঠেছেন। সেকারণেই এখনই তাঁকে ছেড়ে দিতে নারাজ মুখ্যমন্ত্রী। কেন্দ্রের সঙ্গে কার্যত লড়াই করে তাঁর মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন আদায় করতে সফল হয়েছেন।

কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিংয়ে (DOPT) হরিকৃষ্ণ দ্বিবেদীর এক্সটেনশানের জন্য একমাস আগেই চিঠি পাঠায় নবান্ন। গতকাল পর্যন্ত কোনও উত্তর না মিললেও, কিছুক্ষণ আগে মেল করে মুখ্যসচিবের মেয়াদ বৃদ্ধির কথা জানানো হয়। এর আগে প্রাক্তন মুখ্য সচিব সমর ঘোষ ও আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদও কেন্দ্রের তরফে তিন মাস বৃদ্ধি করা হয়েছিল। আলাপন বন্দ্যোপাধ্যায় অবশ্য সেই অফার গ্রহণ করেননি। নবান্ন সূত্রে খবর যদি বর্তমান মুখ্যসচিবের কার্যকালের মেয়াদ বৃদ্ধি না করা হতো, সেক্ষেত্রে বিকল্প হিসেবে বর্তমানে স্বরাষ্ট্রসচিবের দায়িত্বে থাকা বি পি গোপালিকাকে সেই দায়িত্ব দেওয়া হতো। পাশাপাশি অর্থসচিব মনোজ পন্থের কথাও ভাবনা চিন্তা করা হয়েছিল বলে নবান্ন সূত্রে খবর।

 

Previous article‘ওই ম‍্যাচে বিরাটকে দেখে মনে হয়েছিল ওর মধ‍্যে দৈবশক্তি ভর করেছে’ : অশ্বিন
Next articleনিখোঁজ নয়, পঞ্চায়েত ভোটের প্রচারের মধ্যেই ইডির ডাকে সিজিও কমপ্লেক্সে সায়নী