সেন্টার ফর ইকোলজিকাল মুভমেন্টের উদ্যোগে “মনসুন ফেস্ট ২০২৩”  অনুষ্ঠিত হল

পরিবেশ সংক্রান্ত কাজকর্মে এই প্রতিষ্ঠানের অবদান অনস্বীকার্য।

সেন্টার ফর ইকোলজিকাল মুভমেন্ট (CEMO) এর উদ্যোগে কলকাতায় অনুষ্ঠিত হল মনসুন ফেস্ট ২০২৩। বিগত প্রায় ২০ বছর ধরে সেন্টার ফর ইকোলজিকাল মুভমেন্ট নিরলসভাবে পরিবেশ এবং বন্যপ্রাণী সংরক্ষণের জন্য কাজ করে চলেছে।পরিবেশ সংক্রান্ত কাজকর্মে এই প্রতিষ্ঠানের অবদান অনস্বীকার্য।

সুন্দরবন ম্যানগ্রোভ অরণ্যের সংরক্ষণ , শান্তিনিকেতনের পৌষমেলায় প্লাস্টিকের বদলে কাপড়ের ব্যাগ ব্যাবহার করা, এসব বিষয় নিয়ে সচেতনতা গড়ে তুলতে CEMO গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
২০১৭ তে বাঁকুড়ার হাতি অধ্যুষিত অধিবাসীদের গ্রামে রোটারি ক্লাবের সহযোগিতায় CEMO একটি টয়লেট , টিউবওয়েল এবং বেশ কিছু শক্তিশালী টর্চের ব্যবস্থা করে। ২০২২ সালে পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে অবস্থিত দুটি গ্রাম মামুদি এবং ঝিলং সেরাং এ ছয়টি বায়ো টয়লেট বসানো হয়েছে। বন্যপ্রাণীর সঙ্গে মানুষের সংঘর্ষ রুখতে রোটারি ক্লাবের সাথে যৌথ প্রয়াসে এই কাজ করা হয়েছে।CEMOর তরফ থেকে বহুবার বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রগুলিকে আরও সুরক্ষিত করার আবেদন করা হয়েছে। প্রাণীদের নির্ভয়ে যাতায়াতের জন্য করিডোর স্থাপন, সাবওয়ে তৈরি করার জন্য আবেদন রাখা হয়েছে সরকারের কাছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্ততোষ মুখোপাধ্যায়, সৌমিত্র দাশগুপ্ত, ডঃ বন্দনা শিবা, সম্পদ কুমার , ডঃ সৌগত হাজরা সহ বিশিষ্টরা।

Previous articleদক্ষিণ দিনাজপুরে ৭নং জেলা পরিষদে জোরদার প্রচার তৃণমূলের
Next articleনয়া ব্যবস্থা লালবাজারের, পুলিশ কর্মীদের ওপর নজরদারি বাড়াতে আসছে রেডিও ফ্রিকোয়েন্সি আই কার্ড