নির্বাচনী নিরাপত্তা নিয়ে বৈঠক! নিয়ম মেনে দ্রুত তালিকা পাঠানোর নির্দেশ কমিশনের

হাতে বাকি আর মাত্র ৬ দিন। তারপরই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election)। এই আবহে নির্বাচনী নিরাপত্তা নিয়ে রবিবার বৈঠক করল নবান্ন (Nabanna)–রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। রাজ্য নির্বাচন কমিশন দফতরে এদিন আসেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, রাজ্য পুলিশের ডিজি–সহ রাজ্যের এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামিম। এদিনের বৈঠকের পর স্পর্শকাতর বুথ কোনগুলি হবে সেটা চিহ্নিত করার নির্দেশ দিল রাজ্য নির্বাচন কমিশন। এমনকী জেলা পঞ্চায়েত নির্বাচন অফিসার এবং জেলাশাসকদের এই মর্মে চিঠিও পাঠানো হয়েছে বলে খবর।

চিঠিতে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, কোন কোন বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হবে। বলা হয়েছে, গত পঞ্চায়েত নির্বাচনে যেসব বুথে ৯০ শতাংশের বেশি ভোট পড়েছিল সেইসব বুথকেই এবারের ভোটে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করতে হবে। জেলাশাসক ও জেলা পঞ্চায়েত নির্বাচন অফিসারদের কাছ থেকে তালিকা চেয়েছে কমিশন। পঞ্চায়েত ভোটের জন্য ৮২২ কোম্পানি বাহিনী চেয়ে কেন্দ্রকে চিঠি পাঠায় রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু এখনও পর্যন্ত দু’ধাপে কেন্দ্র ৩৩৭ কোম্পানি বাহিনী রাজ্যে পাঠিয়েছে। বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী নিয়ে তারা এখনও স্পষ্ট কিছু জানায়নি। তাই বাকি বাহিনী আসবে না মেনে নিয়ে ভোটের নিরাপত্তা নিয়ে ভাবতে শুরু করেছে নির্বাচন কমিশন এবং নবান্ন (Nabanna)।

জানা গিয়েছে, ভোটে কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিশকে কী ভাবে ব্যবহার করা হবে, তা নিয়ে আলোচনা হয়েছে এদিনের বৈঠকে। পাশাপাশি আলোচনায় উঠে এসেছে, বাকি বাহিনী না এলে কীভাবে নিরাপত্তা দেওয়া হবে নির্বাচনে। কমিশন সূত্রে খবর, এক দফায় প্রায় ৬০ হাজারের বেশি ভোটকেন্দ্রে প্রায় ১ লক্ষ ৩০ হাজার জন নিরাপত্তারক্ষী প্রয়োজন। কিন্তু এখনও পর্যন্ত মাত্র ৩৭ হাজার বাহিনী এসেছে অর্থাৎ প্রতি বুথে এক জন করেও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন সম্ভব নয়।

আগেই জানা গিয়েছিল, কেন্দ্রীয় বাহিনীর ঘাটতি হলে পড়শি রাজ্য ঝাড়খণ্ড এবং বিহার থেকে পুলিশ নিয়ে আসার পরিকল্পনা করে রেখেছে নির্বাচন কমিশন এবং রাজ্য সরকার। আপাতত সেই পদক্ষেপ নেওয়ার কথাই ভাবা হচ্ছে বলে সূত্রের খবর। আরও খবর মিলেছে, বুথের ভিতরে রাজ্য পুলিশই নিরাপত্তার দিক খতিয়ে দেখবে, বুথের বাইরে টহলদারি থেকে শুরু করে যাবতীয় কাজ করবে কেন্দ্রীয় বাহিনী।

আরও পড়ুন- উন্নয়নের ধারা বজায় রাখতে পূর্ব মেদিনীপুরে তৃণমূলকে জয়ী করার আহ্বান কুণালের

Previous articleউন্নয়নের ধারা বজায় রাখতে পূর্ব মেদিনীপুরে তৃণমূলকে জয়ী করার আহ্বান কুণালের
Next articleবিশ্বকাপের মূলপর্বে শ্রীলঙ্কা, জিম্বাবোয়েকে হারাল ৯ উইকেটে