একদিনের বিশ্বকাপে নেই আয়ারল্যান্ডও, নেতৃত্ব ছাড়লেন অধিনায়ক অ্যান্ডি বলবার্নি

যদিও টেস্ট দলের অধিনায়কত্বের দায়িত্বে থাকছেন ডানহাতি ব্যাটার।

ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়ের মতো একদিনের বিশ্বকাপের মূলপর্বে উঠতে ব্যর্থ হয়েছে আয়ারল্যান্ডও। আর দলের সেই ব্যর্থতার দায় নিয়ে আয়ারল্যান্ডের টি টোয়েন্টি ও একদিনের ম্যাচের অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন অ্যান্ডি বলবার্নি। এক বিবৃতিতে অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করেছেন ডান হাতি ব্যাটসম্যান। বলবার্নির জায়গায় এখনও পর্যন্ত কাউকে দায়িত্ব দেয়নি আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড। যদিও টেস্ট দলের অধিনায়কত্বের দায়িত্বে থাকছেন ডানহাতি ব্যাটার।

২০১৯ সালে আয়ারল্যান্ডের অধিনায়ক হন অ্যান্ডি বলবার্নি। তার পর থেকে ৮৯টি ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। তার মধ্যে রয়েছে চারটি টেস্ট, ৩৩টি একদিনের ম্যাচ এবং ৫২টি টি টোয়েন্টি ম্যাচ। চলতি বিশ্বকাপের বাছাই পর্বে ছয়টি ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জয় পেয়েছে আয়ারল্যান্ড। আর সেই জয়ও এসেছে অপেক্ষাকৃত দুর্বল দল হিসেবে পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত ও নেপালের বিরুদ্ধে। বিশ্বকাপে দলের এমন হতশ্রী পারফরম্যান্সের পরেই আয়ারল্যান্ডের একদিন ও টি টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কত্বের দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নেন বলবার্নি।

আন্তর্জাতিক ক্রিকেটে আয়ারল্যান্ডের হয়ে পাঁচ হাজারের বেশি রান করা ডান হাতি ব্যাটার একদিন ও টি টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা করতে গিয়ে বলেছেন, ‘অনেক ভাবনাচিন্তা করার পরেই অধিনায়কত্বের দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি। মনে হয়েছে, দায়িত্ব ছাড়ার এই সঠিক সময়। অধিনায়কত্ব ছাড়ার পরে অনেকটাই চাপমুক্ত হযে খেলতে পারব এবং দলের জন্য নিজেকে উজাড় করে দিতে পারব।’

 

Previous articleপঞ্চায়েত নির্বাচনে জোর করে নাক গলাতে গিয়ে হাইকোর্টে মুখ পু.ড়ল কেন্দ্রীয় মানবাধিকার কমিশনের
Next articleনন্দীগ্রামে শেষলগ্নের প্রচারে ঝড় তুললেন কুণাল