মাত্র ১০ দিন বাকি,এশিয়ান গেমসের জন্য কুস্তিগিরদের ট্রায়ালের দিন ঠিক করতে পারল না আইওএ

কুস্তিগিরদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

আর মাত্র ১০ দিন সময় আছে। এশিয়ান গেমস ও বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য ১৫ জুলাইয়ের মধ্যে ভারতীয় কুস্তিগিরদের নাম পাঠানোর নির্দেশ দিয়েছে অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়া (ওসিএ)। কিন্তু এখনও ট্রায়ালের দিন ঠিক করে উঠতে পারেনি ভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ) নিযুক্ত অ্যাড-হক কমিটি। ফলে কুস্তিগিরদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল জুন মাসের শেষে এশিয়ান গেমসের ট্রায়াল হবে।কিন্তু বেঁকে বসেন প্রতিবাদী কুস্তিগিররা। ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলন করা বজরং পুনিয়া, বিনেশ ফোগট, সাক্ষী মালিক, সত্যব্রত কাদিয়ান ও সঙ্গীতা ফোগট কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে আবেদন করেন, ট্রায়াল পিছিয়ে অগস্ট মাসে করা হোক। কারণ, জুন মাসে ট্রায়াল হলে প্রস্তুতির পর্যাপ্ত সময় পাবেন না তাঁরা। কুস্তিগিরদের অনুরোধের পরেই অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়ার কাছে ভারতীয় অলিম্পিক্স সংস্থা আবেদন করে, কুস্তিগিরদের নাম জমা দেওয়ার জন্য অন্তত ১০ অগস্ট পর্যন্ত সময় দেওয়া হোক। আগের নির্দেশ অনুযায়ী, ১৫ জুলাইয়ের মধ্যে ভারতীয় কুস্তিগিরদের নাম জমা দিতে হত। তার আগে ট্রায়াল শেষ হবে না বলেই এই আবেদন করা হয়। সেই আবেদনের কোনও জবাব এখনও দেয়নি অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়া।

অ্যাড-হক কমিটির মতে, ভারতীয় অলিম্পিক্স সংস্থার আবেদন অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়া নাও মানতে পারে। কারণ, সে ক্ষেত্রে অন্যান্য দেশ আপত্তি করতে পারে। ১৫ জুলাইয়ের মধ্যেই হয়তো নাম পাঠাতে হবে। অ্যাড-হক কমিটি যে ভাবে সময় নিচ্ছে তাতে পরবর্তী কালে ট্রায়ালের সময় না-ও পাওয়া যেতে পারে।আর তার জন্য খেসারত দিতে হবে ভারতীয় কুস্তিগিরদেরই। প্রতিবাদী কুস্তিগিরেরা আবার চাইছেন আমেরিকায় গিয়ে প্রস্তুতি নিতে। এ বিষয়ে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে চিঠি লিখেছেন বজরং, বিনেশ, সাক্ষী, সত্যব্রত ও সঙ্গীতা। চিঠিতে কুস্তিগিরেরা আবেদন করেছেন যে মিশিগানে গিয়ে প্রস্তুতি নিতে চান তাঁরা। কুস্তিগিরদের এই আবেদন মিশন অলিম্পিক্স সেলের কাছে পাঠিয়ে দিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী। তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

 

Previous articleসুপ্রিম কোর্টে ফের পিছলো প্রাথমিক নিয়োগ সংক্রান্ত শুনানির মামলা
Next articleপঞ্চায়েত নির্বাচনে জোর করে নাক গলাতে গিয়ে হাইকোর্টে মুখ পু.ড়ল কেন্দ্রীয় মানবাধিকার কমিশনের