প্রয়াত রাজ্যের বিশিষ্ট চিকিৎসক ডা. সুব্রত গোস্বামী

দীর্ঘদিন মোটর নিউরন ডিজিজ-এ ভুগছিলেন তিনি। দীর্ঘদিন চিকিৎসা চলার পর বুধবার সকালে তিনি পরলোক গমন করেন।

প্রয়াত রাজ্যের বিশিষ্ট চিকিৎসক ডা. সুব্রত গোস্বামী। শিয়ালদা ইএসএআই হাসপাতালে পেন ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের প্রতিষ্ঠা করেছিলেন তিনি। চিকিৎসাক্ষেত্রে অনন্য অবদানের জন্য আন্তর্জাতিক মঞ্চে পুরস্কৃত হয়েছেন এই স্বনামধন্য চিকিৎসক। শ্রমজীবী স্বাস্থ্য উদ্যোগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, ভারতবর্ষে ব্যথা চিকিৎসার অন্যতম পুরোধা বুধবার সকালে প্রয়াত হন। দীর্ঘদিন মোটর নিউরন ডিজিজ-এ ভুগছিলেন তিনি। দীর্ঘদিন চিকিৎসা চলার পর বুধবার সকালে তিনি পরলোক গমন করেন।

উল্লেখ্য, ব্যাথার চিকিৎসা ও প্রশিক্ষণে ধারাবাহিক অবদান ছিল তাঁর। গত নভেম্বর মাসে বিশ্বমঞ্চে পুরস্কৃত হন শিয়ালদা ইএসএআই হাসপাতালের উপ-অধিকর্তা সুব্রত গোস্বামী। কোমর ও পায়ের অসহ্য যন্ত্রণা উপশমের গাইডলাইন তৈরি করে আন্তর্জাতিক স্বীকৃতি পান তিনি।

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর স্টাডিজ অফ পেন’  থেকে পুরস্কৃত হয়েছিলেন তিনি। মূলত, পেন ম্যানেজমেন্টের পরিষেবা ও প্রশিক্ষণের ক্ষেত্রে উন্নতির জন্যে পুরস্কৃত হয়েছেন তিনি।শরীরে ঘাড়, পীঠ, কোমরে ব্যথা রয়েছে এরকম রোগীর সংখ্যা যতদিন যাচ্ছে বেড়ে চলেছে। এটি কোনও উপসর্গ নয়, এটিকে রোগ হিসাবে নির্ণয় করে এর উপশমের জন্য আধুনিক চিকিৎসা ব্যবস্থার শুরু হয়েছিল ডা. সুব্রত গোস্বামীর হাত ধরে। অসহ্য যন্ত্রণা উপশমের গাইডলাইন তৈরি করে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছিলেন এই বঙ্গসন্তান।

২০১৩ সালে ডা. সুব্রত গোস্বামীর তত্ত্বাবধানেই শিয়ালদা ইএসআই হাসপাতালে গড়ে তোলা হয় ইনস্টিটিউট অব পেন ম্যানেজমেন্ট। সেই সময় এই বিভাগের চিকিৎসক সংখ্যাও ছিল অনেক কম। বিষয়টি নিয়ে অনভিজ্ঞ চিকিৎসকদের নিজের হাতে প্রশিক্ষণ দেন তিনি।তাঁর প্রয়াণে চিকিৎসকমহলে শোকের ছায়া।

Previous articleপ্রয়োজনে ‘দিল্লি চলো’ আন্দোলনে থাকবেন খোদ দলনেত্রী: বার্তা অভিষেকের
Next articleআদালত চত্বরে গু.লি চালালেন আইনজীবী! তিস হাজারি কোর্ট চত্বরে চাঞ্চল্য