লক্ষ্মীর ভাণ্ডার ট্রাম্প কার্ডেই পঞ্চায়েতে কুপোকাত বিজেপি-সহ বিরোধীরা

যে বিরোধীরা এই একটা সময় লক্ষ্মীর ভাণ্ডারকে কটাক্ষ করেছিল, তাঁদের এখন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সবথেকে জনমুখী প্রকল্পকেই আঁকড়ে ধরতে হচ্ছে

মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত একাধিক জনমুখী প্রকল্প আজ রাজ্যের মানুষকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উপকৃত করেছে। বিশেষ করে লক্ষ্মীর ভাণ্ডার এমন একটি প্রকল্প, যা বাংলার মা-বোনদের আত্মনির্ভর করতে শিখিয়েছে। যে বিরোধীরা এই একটা সময় লক্ষ্মীর ভাণ্ডারকে কটাক্ষ করেছিল, তাঁদের এখন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সবথেকে জনমুখী প্রকল্পকেই আঁকড়ে ধরতে হচ্ছে।

এমনকী, বিজেপিকে বলতে শোনা যাচ্ছে ক্ষমতায় এলে তারাও নাকি অনুদানের পরিমাণ বাড়িয়ে লক্ষ্মীর ভাণ্ডারের মতো অনুরূপ প্রকল্প চালু করতে চায়। ঠিক এই পরিসরে পঞ্চায়েত ভোটের আবহে তৃণমূলের সরাসরি চ্যালেঞ্জ, বাংলায় বিজেপির ক্ষমতা দখলের বিষয় তো পরের কথা, আগে যে রাজ্যগুলিতে ক্ষমতায় আছে, সেখানে এই প্রকল্প চালু করে দেখাক।

পঞ্চায়েত ভোটকে সামনে রেখে গ্রাম বাংলার বুকে এখন সবথেকে চর্চিত বিষয় হিসেবে উঠে এসেছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। বিধানসভা নির্বাচনের সময় তিনি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা ক্ষমতায় আসার পরেই বাস্তবে রূপায়ণ করেছেন। এই প্রকল্প আজ বাংলার মহিলাদের দিয়েছে আর্থিক নিশ্চয়তা। স্বয়ংসম্পূর্ণ হয়েছেন শহর থেকে গ্রামের মহিলা সমাজ। মহিলাদের এগিয়ে নিয়ে যেতে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভূমিকাকে কুর্নিশ জানিয়েছে বিশেষজ্ঞ মহল। তারা মনে করছে, মমতার চালু করা এই প্রকল্প যুগান্তকারী ভূমিকা নিয়েছে।

এই প্রকল্পকে যে সাদরে গ্রহণ করা হয়েছে, তার প্রমাণ মিলেছে তৃণমূলের প্রতি মহিলা ভোটের সমর্থনে। রাজনৈতিক মহল মনে করছে, মহিলা ভোট ব্যাঙ্ক কবজা করতে বিজেপিও এবার নাম বদলে অন্নপূর্ণা ভাণ্ডার চালু করার প্রতিশ্রুতি বিলি করে বেড়াচ্ছে। তাদের দাবি ক্ষমতায় এলে মহিলাদের প্রতি মাসে ২০০০ টাকা দেওয়া হবে। সবমিলিয়ে এবার পঞ্চায়েত ভোটে লক্ষ্মীর ভাণ্ডার রাজ্যের শাসক দল তৃণমূলের ট্রাম্প কার্ড। কুপোকাত বিরোধীরা।

আরও পড়ুন:তৃণমূল কর্মীকে খু*ন করে বাংলাদেশে গা ঢাকা, সীমান্ত পেরিয়ে দেশে ফিরতেই গ্রেফতার ২

 

 

Previous articleতৃণমূল কর্মীকে খু*ন করে বাংলাদেশে গা ঢাকা, সীমান্ত পেরিয়ে দেশে ফিরতেই গ্রেফতার ২
Next articleসাংসদ পদ ফিরে পাবেন রাহুল গান্ধী? আজই শুনানি