ভোটের আগের রাতে তুফানগঞ্জে তৃণমূল কর্মীকে কু.পিয়ে খু.ন, কাঁথিতে ব্যালট পেপার ছিনতাই বিজেপির

আর কিছুক্ষণ পরেই রাজ্যজুড়ে শুরু হবে পঞ্চায়েত ভোট। তার আগে শুক্রবার রাতে উত্তপ্ত কোচবিহার। তুফানগঞ্জে তৃণমূল কর্মীকে কুপিয়ে খুন করল বিজেপি আশ্রিত দুষ্কৃতীরা। অপর এক তৃণমূল কর্মী গুরুতর আহত হয়ে আলিপুরদুয়ার জেলা হাসপাতালে ভর্তি। অপরদিকে, দিনহাটার ওকরাবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকায় রাতের অন্ধকারে গুলি চলার ঘটনা ঘটে। গুলিবিদ্ধ হয়েছেন এক বাম-কংগ্রেসের জোটপ্রার্থীর এক সমর্থক।

আরও পড়ুনঃবেলডাঙায় বিরোধী মদতপুষ্ট দু.ষ্কৃতীদের হাতে খু,ন তৃণমূলকর্মী

তৃণমূলের অভিযোগ, কোচবিহারের তুফানগঞ্জ মহকুমার রামপুর-১ গ্রাম পঞ্চায়েতের ছাট বলগা এলাকায় ৬৮ নম্বর বুথে দু’জন তৃণমূলকর্মী বুথ ক্যাম্পে কাজ শেষ করে বাড়ি ফেরার সময় পিছন থেকে তাঁদের ধারালো অস্ত্র দিয়ে কোপাতে শুরু করে বিজেপি দুষ্কৃতীরা।এই হামলায় ঘটনাস্থেলই মৃত্যু হয় গণেশ সরকার নামে স্থানীয় এক তৃণমূল কর্মীর। অন্য এক দলীয় কর্মী কানু দাস আহত হয়েছেন। তাঁকে পাশের জেলা আলিপুরদুয়ারের কামাখ্যাগুড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মৃত তৃণমূল কর্মীর দেহও সেখানে নিয়ে আসা হয়েছে বলে জানানো হয়েছে।

তুফানগঞ্জে তৃণমূলকর্মীকে খুনের ঘটনায় আঙুল উঠছে বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের দিকে। দলের মুখপাত্র পার্থপ্রতিম রায় ফেসবুক পোস্টে লিখেছেন, “বিজেপি দুষ্কৃতীবাহিনী নৃশংস ভাবে কুপিয়ে খুন করল তৃণমূল কংগ্রেসের বুথ চেয়ারম্যান গণেশ সরকারকে। এই ঘটনার তীব্র ধিক্কার জানাই।” জেলা সভাপতি অভিজিৎ দে ভৌমিকও এই হামলা নিয়ে পোস্ট করেছেন সমাজমাধ্যেমে। যদিও বিজেপির তরফ থেকে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
এদিকে, শুক্রবার রাত বাড়তেই রাজ্য নির্বাচন কমিশনারের কন্ট্রোল রুমে একের পর এক অভিযোগ জমা পড়েছে। কমিশন সূত্রে খবর, কাঁথিতে ভোট কর্মীদের ঘেরাও করে রাখা হয়েছে। বিজেপি কর্মীদের একাংশ ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা করছে বলে অভিযোগ। বনগাঁয় ব্যালট ছিনিয়ে পুকুরে ফেলে দেওয়ার ফুটেজ পাওয়া গিয়েছে। পুলিশ গিয়ে ব্যালট উদ্ধারের চেষ্টা করছে। তবে পুকুরে ফেলা দেওয়া ব্যালট উদ্ধার করলেও আর কাজে লাগবে না।
রাতেই তৃণমূল অভিযোগ করেছে যে পূর্ব মেদিনীপুর জেলার ভগবানপুরের ইটাবেরিয়া গ্রাম পঞ্চায়েতে বিজেপি কর্মীরা স্থানীয় গ্রামবাসীদের হুমকি দিচ্ছে। ১৭৭, ১৮২,১৮৩,১৮৪ নম্বর বুথ এলাকায় সাধারণ মানুষ যাতে ভোট দিতে না যান সে জন্য ধমকানো হচ্ছে বলে অভিযোগ।
অন্যদিকে, শুভেন্দু অধিকারীর জেলা পূর্ব মেদিনীপুরে শুক্রবার রাতেই বেড়েছে বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের দাপাদাপি। তৃণমূল কমিশনে অভিযোগ জানিয়েছে যে, নন্দীগ্রামের বিরুলিয়া গ্রাম পঞ্চায়েতের ১৪০, ১৪৪ ও ১২৯ নম্বর বুথ এলাকায় বিজেপি তৃণমূল কর্মীদের উপর হামলা করেছে।
পাশাপাশি, হুগলি জেলা থেকেও বিক্ষিপ্ত অশান্তির অভিযোগ আসছে। ফুরফুরা শরীফ অঞ্চলের 88 নম্বর বুথে স্থানীয় প্রধানের নেতৃত্বে আইএসএফের ব্লক সভাপতি উপরে আক্রমণ করা হয়েছে বলে অভিযোগ।
সবমিলিয়ে ভোট শুরুর আগেই রাজ্যজুড়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি। বিজেপি, সিপিএমের অভিযোগ,অশান্তি পাকাচ্ছ তৃণমূল ।অপরদিকে, তৃণমূলের অভিযোগ, বিজেপি ও সিপিএম পরিকল্পনা মাফিক এই অশান্তি পাকাচ্ছে। যাতে পঞ্চায়েত ভোটকে কালিমালিপ্ত করে শাসক দলের বিরুদ্ধে ধারণা তৈরি করা যায়।সবমিলিয়ে আজকের নির্বাচন কতটা শান্তিপূর্ণ হয় , সেটাই দেখার।

Previous articleবেলডাঙায় বিরোধী মদতপুষ্ট দু.ষ্কৃতীদের হাতে খু,ন তৃণমূলকর্মী
Next articleকড়া পাহাড়ার মধ্যে দিয়ে রাজ্যে শুরু পঞ্চায়েত নির্বাচন