NABC-তে চরম অব্য.বস্থা, নিউ জার্সির আঞ্চলিক সংস্থাকে কা.লো তালিকাভুক্ত করল CAB

প্রতি বছরের মতো এই বছরও নিউজার্সির একটি আঞ্চলিক বাঙালি প্রতিষ্ঠানে এই উৎসব উদযাপন করার আয়োজন করে CAB। কিন্তু তাদের ব্যর্থতায় এই রাজ্য থেকে যাওয়া সংগীতশিল্পী, বিদ্বজ্জনরা অনুষ্ঠান শেষে ফেরেন একরাশ ক্ষোভ ও অভিমান নিয়ে।

৪৩ তম NABC অর্থাৎ উত্তর আমেরিকা বঙ্গ সম্মেলন নিয়ে তোলপাড় বাংলার শিল্পমহল। স্যোশাল মিডিয়ায় নিন্দার ঝড়। কলকাতাতেও একত্রে প্রতিবাদ। এমনকী, NABC বয়কটেরও ডাক দেন অনেক শিল্পী। এই পরিস্থিতিতে সংগঠনের নিউজার্সির (New Jersey) আঞ্চলিক সংস্থাকে কালো তালিকাভুক্ত করল CAB।

সম্প্রতি উত্তর আমেরিকার আটলান্টিক সিটি শহরে অনুষ্ঠিত হয় উত্তর আমেরিকা বঙ্গ সম্মেলন। সেই সম্মেলনকে ঘিরে নানা অব্যবস্থা ও‌ বিশৃঙ্খল ছবি উঠে এসেছে। এই নিয়ে চরম হতাশ প্রবাসী বাংলাভাষী মানুষ। প্রতি বছরের মতো এই বছরও নিউজার্সির একটি আঞ্চলিক বাঙালি প্রতিষ্ঠানে এই উৎসব উদযাপন করার আয়োজন করে CAB। কিন্তু তাদের ব্যর্থতায় এই রাজ্য থেকে যাওয়া সংগীতশিল্পী, বিদ্বজ্জনরা অনুষ্ঠান শেষে ফেরেন একরাশ ক্ষোভ ও অভিমান নিয়ে।

বিদেশে বসবাসকারী প্রায় আট-দশ হাজার প্রবাসী বাঙালিকে একত্রিত করা এবং তিনদিন ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান-সহ খাওয়া ও থাকার ব্যবস্থা করার জন্য যে দক্ষতা প্রতিষ্ঠান বা সদস্যদের নিযুক্ত করার দরকার ছিল তা CAB-এর তরফে পরিচালনা করার মতো দক্ষতা লক্ষ‌ করা যায়নি। উপযুক্ত পরিচালনার অভাবে বিশৃঙ্খলা দেখা যায়। বাংলার শিল্পী এবং বিদ্বজ্জনরা প্রতি বছরই এই অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য অধীর আগ্রহে থাকেন। সেটা শুধুমাত্র আর্থিক কারণে নয়, বিদেশের মাটিতে বাংলা সংস্কৃতিকে বাঁচিয়ে রাখার জন্য CAB-এর দীর্ঘদিনের প্রয়াসে পাশে থাকার চেষ্টাও করেন তাঁরা। কিন্তু এবারে তাঁদের সম্মান বিদেশের মাটিতে আঘাত প্রাপ্ত হয়েছে। এর জেরে নিন্দার ঝড় সব মহলে। এর জন্য CAB-এর তরফ থেকে প্রতিটি সদস্য নিঃস্বার্থে ক্ষমাপ্রার্থী। CAB কোনওভাবেই আঞ্চলিক এই প্রতিষ্ঠানের এই ধরনের নিম্নমানের আচার-আচরণ এবং প্রস্তুতিকে শুধুমাত্র ক্ষমার চোখেই দেখছেন না- বলে সংগঠনের তরফে জানানো হয়েছে। এরপরে CAB-র প্রতিটি সদস্যের অনুমতিক্রমে প্রেসিডেন্ট রণদেব সরকার ওই আঞ্চলিক সংস্থাকে তিন বছরের জন্য কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। CAB-র তরফে শিকার করা হয়েছে, আয়োজন ও ব্যবস্থাপনায় ভুলত্রুটি এবার মাত্রা ছাড়িয়েছে। লেখা হয়েছে, “এই প্রতিষ্ঠানের প্রতিটি সদস্যের দীর্ঘ ৪৩ বছরের ত্যাগ ও তিতিক্ষার মধ্যে দিয়ে যে ইমেজ বা ব্র্যান্ড তৈরি করা হয়েছে তা রক্ষা করার তাগিদেই এই কঠিন সিদ্ধান্ত নিতে আমরা বাধ্য হলাম যা আগামী দিনে আঞ্চলিক প্রতিষ্ঠানগুলি CAB এর ইমেজ এবং তার মান সম্মান অক্ষুণ্ণ রাখতে দায়বদ্ধ থাকবে।
এই প্রসঙ্গে আমরা বিশেষ করে বর্ষীয়াণ সদস্য প্রবীর রায়, মিলন আউন, অভীক দাশগুপ্ত , রণদেব সরকার মহাশয়ের দীর্ঘ ৪৩ বছরের সংগঠন তৈরি করার ক্ষেত্রে তাঁদের অবদান ভুলে গিয়ে ব্যক্তিগত আক্রমণ না করাই সমীচীন বোধ করি। এই সঙ্গে ঘটে যাওয়া প্রতিটি ঘটনাকে তীব্র প্রতিবাদ এবং ভবিষ্যতে এইরকম পরিস্থিতির থেকে বাংলা ও বাঙালির সংস্কৃতিকে রক্ষার জন্য এবং তাদের পাশে দাঁড়ানোর জন্য দেশে ও বিদেশে আমরা দায়বদ্ধ থাকব।“

আমেরিকা এবং কানাডায় থাকা প্রবাসী বাঙালি আজ থেকে ৪৩ বছর আগে তৈরি করেছিলেন কালচারাল অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (CAB)। এই প্রতিষ্ঠান গড়ে ওঠে নিউইয়র্কে। এদেশ থেকে ছয় ও সাতের দশকে বেশ কিছু ছেলেমেয়ে উচ্চশিক্ষার্থে বা কর্মসূত্রে পাড়ি দিয়েছিল সেখানে। পরে সেখানেই স্থায়ী ঠিকানা করে নেন তাঁরা। বাঙালি সংস্কৃতি তুলে ধরা এবং ধর্মীয় আচার-অনুষ্ঠানের মধ্য দিয়েই বিদেশে থেকেও সেই সংস্কৃতির ধারা বজায় রাখাই ছিল মূল উদ্দেশ্য। সেই থেকেই প্রতি বছর CAB সেখানে কোন না কোন রাজ্যে নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্স সংগঠিত করে থাকে। প্রবাসে আমেরিকা, কানাডায় বসবাসকারী হাজার হাজার বাঙালির আবেগ ভালবাসা এবং প্রতিষ্ঠানের প্রতি দায়বদ্ধতা তৈরি হয়।

 

 

 

 

Previous articleকানাডা ওপেনের ফাইনালে লক্ষ‍্য, ব‍্যর্থ সিন্ধু
Next articleOTTতে এসআরকে ম্যাজিক, মুক্তির আগেই রেকর্ড ‘ডাঙ্কি’র!