বাংলায় সবুজ ঝড় উঠতেই ‘দার্শনিক’ রাজ্যপাল! গেরুয়া চালে গণতন্ত্রের জয়গান আনন্দ বোসের

মঙ্গলবার রাজভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, এবার মূল লড়াই হিংসা ও দুর্নীতির বিরুদ্ধে। রাজ্যপাল আরও বলেন, গণতন্ত্রে নির্বাচন হল বন্ধুত্বপূর্ণ লড়াই।

দিল্লির (Delhi) ঝটিকা সফর শেষে মঙ্গলবার সকালেই কলকাতায় এসে পৌঁছন রাজ্যপাল সি ভি আনন্দ বোস (Governor CV Ananda Bose)। এদিন সকাল আটটা নাগাদ বিমানবন্দর থেকে বেরিয়েই রাজনৈতিক নেতাদের ভাষায় বক্তব্য রেখে চলে যান দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে (Bhangar)। সেখানে গিয়ে কিছুক্ষণ এলাকাবাসীদের সঙ্গে কথা বলে বেরিয়ে যান আনন্দ বোস। রাজভবন (Rajbhawan) সূত্রে খবর মঙ্গলবার গণনার দিন বিভিন্ন এলাকা পরিদর্শন করেন তিনি। আর গণনার দিন কার্যত বিরোধী “এজেন্ট”-এর (Agent) ভূমিকায় অবতীর্ণ হন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। পরে তিনি রাজভবনে ফিরে এসে ফের সাংবাদিক সম্মেলন করেন। আর এদিনের সাংবাদিক সম্মেলনে তিনি একেবারে ‘দার্শনিক’-র ভূমিকায় অবতীর্ণ হন। সবকিছু সুযোগসুবিধা থাকা সত্ত্বেও বিরোধীদের ঢাল হয়ে গণতন্ত্রের পাঠ পড়ালেন রাজ্যপাল আনন্দ বোস।

তবে পঞ্চায়েত নির্বাচনের ভোটগণনার দিন রাজ্যের সমস্ত রাজনৈতিক দলকে হানাহানি ভুলে রাজ্যবাসীর কল্যাণের বিষয়ে নজর দেওয়ার বার্তা দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। মঙ্গলবার রাজভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, এবার মূল লড়াই হিংসা ও দুর্নীতির বিরুদ্ধে। রাজ্যপাল আরও বলেন, গণতন্ত্রে নির্বাচন হল বন্ধুত্বপূর্ণ লড়াই। আর সেই নির্বাচনকে কেন্দ্র করে হিংসা বা ঘৃণা তৈরি হওয়া একেবারেই অনভিপ্রেত। রাজ্যপাল আরও জানান, এখন আমাদের ভেদাভেদ ভুলে মানুষের জন্য কাজ করতে হবে। সবাইকে সঙ্গে নিয়ে চলার নামই গণতন্ত্র। যে পিছিয়ে পড়বে তাকেও হাত ধরে এগিয়ে নিয়ে আসতে হবে বলেও এদিন মনে করিয়ে দেন সি ভি আনন্দ বোস। এরপরই মার্টিন লুথার কিং জুনিয়র বলেছিলেন, “আমরা করব জয় নিশ্চয়”।

এদিন এখানেই থেমে থাকেননি রাজ্যপাল। তিনি রাজনৈতিক দলগুলির উদ্দেশে পরামর্শ দেন, রাজনৈতিক ভেদাভেদ ভুলে বাংলার সমস্ত রাজনৈতিক দলের এই মুহূর্তে ২টি লক্ষ্যে কাজ করা উচিত। হিংসা ও দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে নামতে হবে তাদের। আমরা এই নির্বাচন থেকে অনেক কিছু শিখেছি। আমার বিশ্বাস এরপর হিংসা ও দুর্নীতির বিরুদ্ধে ধর্মযুদ্ধ শুরু হবে।

 

 

Previous articleসম*কামীদের ছবি প্রদর্শন বন্ধ স্কটিশ চার্চ কলেজে, বাড়ছে বিত*র্ক!
Next articleগেরুয়া শিবিরের অপ.চেষ্টা উড়িয়ে পঞ্চায়েত ভোটে হুগলিতে তৃণমূলের জয়জয়কার