আইফেল টাওয়ারেও ইউপিআই! ফরাসি সফরে মোদির ঘোষণা নিয়ে উঠছে প্রশ্ন

প্রধানমন্ত্রী জানান, ফ্রান্সে ইউপিআই ব্যবহারের বিষয়ে সম্মত হয়েছে ভারত এবং ফ্রান্স। বৃহস্পতিবারই নয়া দিল্লি থেকে প্যারিসে উড়ে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

আগামী দিনে, আইফেল টাওয়ারেও (Eiffel Tower) ইউপিআই (UPI) ব্যবহার করা যাবে। ভারতীয় পর্যটকরা এখন ফ্রান্সে ভারতীয় মুদ্রাতেই টাকা পেমেন্ট করতে পারবেন। ফলে ফ্রান্সে ইউপিআই ব্যবহার করা গেলে, ভারতীয় মুদ্রাকে ইউরোয় বদলে নেওয়ার ঝামেলা থাকবে না। বৃহস্পতিবার, প্যারিসে প্রবাসী ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দিতে গিয়ে, একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তবে মোদির বিদেশ সফর নিয়ে ইতিমধ্যেই উঠছে একাধিক প্রশ্ন। জনগনের টাকায় বিদেশ ভ্রমণ করতে ব্যস্ত প্রধানমন্ত্রী কিন্তু আখেরে দেশবাসীর ভাগ্যে তার সিকি আনাও জুটছে না।

এদিন প্রধানমন্ত্রী জানান, ফ্রান্সে ইউপিআই ব্যবহারের বিষয়ে সম্মত হয়েছে ভারত এবং ফ্রান্স। বৃহস্পতিবারই নয়া দিল্লি থেকে প্যারিসে উড়ে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। তাঁকে ফ্রান্সে স্বাগত জানান, ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন। এরপর প্রধানমন্ত্রী বোর্ন এবং ফরাসি সেনেটের প্রেসিডেন্ট জেরার্ড লার্চারের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। এদিন, প্রধানমন্ত্রী মোদিকে ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান, ‘লিজিয়ন অব অনার’ কেতাবে ভূষিত করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ।

অন্যদিকে, শুক্রবারই ফ্রান্সের বাস্তিল দিবস। এই অনুষ্ঠানের মূল অতিথি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এদিন বাস্তিল দিবসের অনুষ্ঠানের পর, ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা প্রধানমন্ত্রীর।

 

 

Previous articleজোর করে অ.শান্তির চেষ্টা! ভাঙড়ে ঢোকার আগেই আটকে দেওয়া হল নওশাদকে
Next articleঅভিষেক ম‍্যাচে শতরান করে কী বললেন যশস্বী?