নিয়মের বেড়াজাল, টানা দ্বিতীয়বার এশিয়ান গেমসে খেলা হচ্ছে না টিম ইন্ডিয়ার

ক্রীড়ামন্ত্রকের তরফে ইন্ডিয়ান অলিম্পিক সংস্থাকে এবং জাতীয় ক্রীড়া সংস্থাকে যে নির্দেশিকা পাঠানো হয়েছে, তাতে পরিষ্কার বলা রয়েছে, টিম ইভেন্টের ক্ষেত্রে এশিয়ায় সেরা আটে থাকতে হবে।

টানা দ্বিতীয়বার এশিয়ান গেমসে খেলা হচ্ছে না ভারতীয় ফুটবল দলের। ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, এশিয়ার মধ্যে প্রথম আটে থাকলেই ভারতীয় ফুটবল দল এশিয়ান গেমস খেলতে যেতে পারবে। তবে তা না হওয়ায়, ভারতীয় ফুটবল দল হয়ত এশিয়ান গেমসে খেলতে যেতে পারছে না।

ভারতীয় দল এশিয়ার মধ্যে ১৮ নম্বরে রয়েছে।যদিও এশিয়ান গেমসে খেলতে যেতে হলে এশিয়ার মধ্যে অন্তত আট নম্বরে থাকতে হত ভারতীয় ফুটবল দলকে। ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে এশিয়ান গেমস। তার আগে থাইল্যান্ডে কিংস কাপে খেলতে যাবে ভারতীয় দল। কিংস কাপ চলবে ৭ থেকে ১০ সেপ্টেম্বর অবধি। ২০০২ সাল থেকে এশিয়ান গেমসে অনুর্ধ্ব-২৩ ফুটবল দল খেলাতে হয়। যদিও সেই দলে রাখা যায়, ২৩ উর্ধ্বে ৩ জন ফুটবলার। ভারতীয় ফুটবল দল দারুণ ছন্দে রয়েছে। টানা তিনটি ট্রফিও জিতে নিয়েছে তারা। কিন্তু এই সমস্ত কিছুর পরও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের নিয়মের বেড়াজালে আটকে যাচ্ছে ভারতীয় দল। তাদের এশিয়ান গেমসে দল পাঠানোর সম্ভাবনা খুবই কম।

ক্রীড়ামন্ত্রকের তরফে ইন্ডিয়ান অলিম্পিক সংস্থাকে এবং জাতীয় ক্রীড়া সংস্থাকে যে নির্দেশিকা পাঠানো হয়েছে, তাতে পরিষ্কার বলা রয়েছে, টিম ইভেন্টের ক্ষেত্রে এশিয়ায় সেরা আটে থাকতে হবে। ক্রীড়ামন্ত্রকের কাছে যদিও এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আর্জি জানাবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। সচিব শাজী প্রভাকরণ সংবাদসংস্থা পিটিআইকে এই প্রসঙ্গে বলেছেন, “এটা সরকারের সিদ্ধান্ত। নিয়ম মেনে চলতেই হবে। আমরা অনুরোধ করব যাতে এই সিদ্ধান্ত যাতে আরও একবার ভেবে দেখা হয়। এবছর আমাদের ফুটবল দলের পারফরম্যান্স খুবই ভালো। বিশেষ করে অনুর্ধ্ব-২৩ ফুটবলারদের। এশিয়ান গেমসে অংশ নিতে পারলে ভারতীয় ফুটবলের জন্য দারুণ ব্যাপার হবে।”

২০১৮ সালের এশিয়ান গেমসেও একই কারণে খেলা হয়নি ভারতীয় ফুটবল দলের। তবে এখনও সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে। সেক্ষেত্রে সবটাই নির্ভর করবে ভারতীয় অলিম্পিক সংস্থা ও জাতীয় ক্রীড়া সংস্থার ওপর। তাই এখনই আশা ছাড়তে নারাজ ভারতীয় ফুটবল ফেডারেশন।

আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর অবধি  হাংঝাউতে হবে এবারের এশিয়ান গেমস। তবে ফুটবলের ইভেন্ট শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে।

আরও পড়ুন:‘মাহি ভাইয়ের পরামর্শ আমায় সাহায্য করেছে’, ভারতীয় দলে সুযোগ পেয়ে বললেন রিঙ্কু

 

Previous articleআবার সু.নামি? ভয়া.বহ ভূমি.কম্পে কেঁপে উঠল আলাস্কা!
Next articleরাজ্য মহিলা কমিশনের ভাইস চেয়ারপার্সন পদে বীরবাহা