বঙ্গোপসাগরে জোড়া ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি! আগামী ৪৮ ঘণ্টায় ফের দু.র্যোগ?

হাওয়া অফিস বলছে, পূর্ব ভারতের উপর দুটো দুর্যো.গের আশ.ঙ্কা রয়েছে। একটি সাইক্লোনিক সার্কুলেশন (Cyclonic Circulation) উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন উড়িষ্যা উপকূলে অবস্থান করছে।

বর্ষা (Monsoon) এসেছে কিন্তু বৃষ্টির (Rain) দেখা নেই। বিক্ষিপ্ত দু এক পশলায় রাস্তাঘাট ভিজলেও গরম কমছে না। নীল আকাশের সাদা মেঘের লুকোচুরির মাঝে কখন বজ্রগর্ভ মেঘের দেখা মিলবে তা নিয়ে হাপিত্যেশ চলছে। শ্রাবণের আকাশে শরতের ছবি ধরা পড়েছে, আর তাতেই হারিয়েছে বর্ষার মেজাজ। বর্তমানে দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টির ঘাটতি রয়েছে ৩৬ শতাংশ, কলকাতায় (Kolkata) রয়েছে ৪৭শতাংশ। আর গোটা রাজ্যে বৃষ্টির ঘাটতি রয়েছে ১৩ শতাংশ। আর এই অবস্থায় বঙ্গোপসাগরে (Bay of Bengal) জোড়া দুর্যোগের কথা জানালো আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)।

হাওয়া অফিস বলছে, পূর্ব ভারতের উপর দুটো দুর্যোগের আশঙ্কা রয়েছে। একটি সাইক্লোনিক সার্কুলেশন (Cyclonic Circulation) উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। আগামী ৪৮ ঘণ্টায় যা গভীর নিম্নচাপে পরিণত হবে। আরেকটি মৌসুমী অক্ষরেখা পশ্চিম বঙ্গোসাগরে চাঁদবালি এবং আম্বিকাপুরের উপর রয়েছে। যেহেতু দুটো ক্ষেত্রেই একটা সাইক্লোনিক মুভমেন্টের আন্দাজ পাওয়া যাচ্ছে আর দুটোরই অবস্থান উড়িষ্যা উপকূল লাগোয়া অঞ্চলে রয়েছে, তাই মনে করা হচ্ছে যে উড়িষ্যা, ছত্তিশগড় এবং তেলেঙ্গানায় সবচেয়ে বেশি বৃষ্টি হবে। যদিও এর জেরে বাংলায় আবহাওয়া পরিবর্তনের খুব একটা সম্ভাবনা নেই। দুই বঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, তবে তাতে দক্ষিণবঙ্গের গরম কমবে না। কলকাতা সহ দুই বঙ্গে আগামী ৪ থেকে ৫ দিন ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

 

 

 

Previous articleটাকা ফেরত পাবেন সাহারা লগ্নীকারীরা, চালু হলো রিফান্ড পোর্টাল
Next articleINDIA: মমতার দেওয়া নামেই সিলমোহর