ফের সেরার সেরা বাংলা! ‘ভূমি সম্মান’ পেল বাংলার ১১টি জেলা

ফের একবার সেরার শিরোপার পদক ছিনিয়ে নিল বাংলা। বিজেপি মন্ত্রীদের কার্যত ‘ঝামা’ ঘষে ‘ভূমি সম্মান’ পেল বাংলার ১১টি জেলা। মঙ্গলবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এই সম্মান তুলে নিলেন জেলার আধিকারিকরা।

আরও পড়ুনঃফের বাংলার মুকুটে নয়া পালক! মমতার দেখানো পথে স্বল্প সঞ্চয়ে শীর্ষে বাংলা

কী এই ভূমি সম্মান?

জেলায় জেলায় ভূমি সংক্রান্ত কাজ ডিজিটালাইজেশন করার উদ্যোগ নিয়েছে কেন্দ্র। যেসব জেলা এই কাজ ভাল করে, তাদের হাতেই প্রতিবছর ‘ভূমি সম্মান’ পুরস্কার তুলে দেয় কেন্দ্র। এবছর গোটা দেশের ৭৫টি জেলা এই সম্মান পেয়েছে। তাদের মধ্যে বাংলারই ১১টি জেলা সেই সম্মান গ্রহণ করল রাষ্ট্রপতির থেকে। জমি রেজিস্ট্রেশন, ভূমি কর-সম্পর্কিত মানচিত্র এবং জমির রেকর্ডের কম্পিউটারাইজেশনের কাজ সম্পন্ন করার কাজ চলছে। সেই কাজে এগিয়ে বাংলার ১১টি জেলা।

সূত্রের খবর, বাঁকুড়া, হাওড়া, মুর্শিদাবাদ ও নদিয়া জেলা সহ বাংলার ১১টি জেলায় প্রায় ১০০ শতাংশ ভূমি সংক্রান্ত তথ্যের ডিজিটাইলজেশন সম্পূর্ণ হয়ে গিয়েছে। কেন্দ্রের তরফে তাই এই জেলাগুলি ‘প্ল্যাটিনাম জেলা’র তালিকায় স্থান পেয়েছে। এই সম্মান পেয়ে উচ্ছ্বসিত বাঁকুড়ার জেলাশাসক রাধিকা আইয়ার সহ অন্যান্য জেলাশাসকরাও।

উল্লেখ‌্য, রাষ্ট্রপতির থেকে কয়েক মাস আগেই প্ল্যাটিনাম পুরস্কার পেয়েছে ‘দুয়ারে সরকার’ প্রকল্প। কেন্দ্রের ইলেকট্রনিক্স ও আইটি দফতর ‘ডিজিটাল ইন্ডিয়া’ পুরস্কারের ‘পাবলিক প্ল্যাটফর্ম’ বিভাগে প্ল্যাটিনাম পুরস্কার দিয়েছে বাংলাকে।  একশো দিনের কাজ থেকে আবাস যোজনা, সড়ক প্রকল্প, একাধিক প্রকল্পে রাজ্যের বিপুল টাকা বকেয়া রেখেছে কেন্দ্র। ‘অর্থনৈতিক অবরোধ’-এর অভিযোগ তুলে বকেয়ার দাবিতে বহুবার সরব হয়েছেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। একাধিকবার দিল্লিতে চিঠি পাঠিয়েছে নবান্ন। কিন্তু, সবটাই ‘অরণ্যে রোদন’-এ পর্যবসিত হয়েছে। এমন তরজার আবহে বাংলার এগারোটি জেলাকে সম্মানীত করল কেন্দ্র।

Previous articleজোটের পরে প্রথম অধিবেশনে বিরোধীদের ইস্যু মণিপুর, টার্গেট শাহ
Next articleজোট বৈঠকের পরদিনই বেঙ্গালুরুতে বড়সড় জ.ঙ্গি হা.মলার ছক বানচাল, গ্রেফতার ৫