লাগাতার বৃষ্টির জের! হিমাচল সহ একাধিক রাজ্যে লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা, ভাসতে পারে দিল্লিও   

তবে চলতি বছর হিমাচলে ভয়ঙ্কর বর্ষা হচ্ছে। একটানা বৃষ্টিতে ধস নেমে একাধিক জায়গা কার্যত ভেসে গিয়েছে বলে খবর। পাশাপাশি পাহাড়ি নদীগুলি উপচে পড়ার কারণে প্লাবিত একাধিক জেলা। এর জেরেই সেখানে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে।

দেশের একাধিক প্রান্তে মাত্রাতিরিক্ত বৃষ্টির জের (Heavy Rain)। আর সেকারণেই হিমাচল প্রদেশ (Himachal Pradesh) সহ একাধিক রাজ্যে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। নতুন করে হিমাচলে দুর্যোগের বলি কমপক্ষে ৭। এছাড়াও লাগাতার বর্ষায় কার্যত মাথায় হাত মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরাখণ্ডের বাসিন্দাদের। এদিকে টানা বৃষ্টির জেরে জলমগ্ন আহমেদাবাদ বিমানবন্দরও (Ahmedabad Airport)। পাশাপাশি দিল্লিতে (Delhi) ফের বেড়েছে যমুনার জলস্তর। আর সেকারণে রাজধানী শহরের একাধিক এলাকা প্লাবিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে চলতি বছর হিমাচলে ভয়ঙ্কর বর্ষা হচ্ছে। একটানা বৃষ্টিতে ধস নেমে একাধিক জায়গা কার্যত ভেসে গিয়েছে বলে খবর। পাশাপাশি পাহাড়ি নদীগুলি উপচে পড়ার কারণে প্লাবিত একাধিক জেলা। এর জেরেই সেখানে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। শনিবার সিমলায় ধস নেমে মাটির নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছে এক দম্পতির। অন্যদিকে, একাধিক ব্যক্তির বন্যার জলে ভেসে গিয়ে মৃত্যু হয়েছে বলেও প্রশাসন সূত্রে খবর। এছাড়াও শনিবার দেখা যায় বিয়াস নদীতে ভাসছে পাঞ্জাব রোডের একটি বাস। নদী থেকে বাসচালক এবং কন্ডাকটরের দেহ উদ্ধার করেছে পুলিশ। গত ২৪ জুন থেকেই দুর্যোগ চলছে হিমাচলে। সরকারি হিসেবে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১৫৪ ছাড়িয়েছে। আরও বহু মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

এদিকে শনিবারই গুজরাটে লাগাতার বৃষ্টির জেরে ৩ জনের মৃত্যু হয়েছে। প্রকাশ্যে এসেছে আহমেদাবাদ বিমানবন্দরের ছবি। প্রশাসন সূত্রে খবর, সৌরাষ্ট্র এলাকায় একটানা বৃষ্টিতে বিপদসীমার কাছাকাছি পৌঁছে গিয়েছে একাধিক নদী। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন থেকে চার দিনে বৃষ্টি থামার কোনও সম্ভাবনা নেই। ফলে সংকট আর বাড়তে পারে বলেই আশঙ্কা প্রশাসনের। অন্যদিকে, বড়সড় বিপর্যয়ের সাক্ষী মধ্যপ্রদেশের উজ্জয়িনীও। সেখানে গত শুক্রবার থেকে ভারী বৃষ্টি চলছে। শিপ্রা নদীর জল বিপদসীমার উপরে বইছে। এর ফল শনিবার থেকেই জলমগ্ন উজ্জয়িনীর বিখ্যাত মহাকাল মন্দির।

 

 

Previous articleজমি বিবাদের জেরে কাকিমার গায়ে আ.গুন, পুলিশের তৎপরতায় ধৃত ২ ‘গুণধর’ আত্মীয়!
Next articleআবার বদল, টুইটার থেকে বিদায় নিচ্ছে নীল পাখি!