দাবি নিয়ে আন্দো.লনে হিন্দু হস্টেলের আবাসিকরা, রাতভর ঘে.রাও ‘ডিন অফ স্টুডেন্টস’

ওয়েলফেয়ার কমিটিতে থাকা ‘ডিন অফ স্টুডেন্টস’ বলেন, ছাত্রেরা খেতে না পারলে তার জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। এর পরেই ‘ডিন অফ স্টুডেন্টস’কে ঘেরাও করে অবস্থান বিক্ষোভে শামিল হন হিন্দু হস্টেলের আবাসিকেরা।

একাধিক সমস্যার অভিযোগ। এর সমাধানের দাবি জানিয়ে সরব প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের (Presidency University) হিন্দু হস্টেলের (Hindu Hostel) আবাসিকেরা। এর জেরে মঙ্গলবার রাতভর ঘেরাও করে রাখা হল ’ডিন অফ স্টুডেন্টস’কে। হস্টেলের সমস্যার তালিকা দিন দিন বাড়ছে। কিন্তু কর্তৃপক্ষ সেই সমস্যার সমাধানে কোনও রকম পদক্ষেপ করেনি বলে অভিযোগ আবাসিকদের।

অভিযোগ, ২০১৫ থেকে হিন্দু হস্টেলের ৩, ৪, ৫ নম্বর ওয়ার্ড বন্ধ। ফলে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্ররা হস্টেলে থাকার সুযোগ পাচ্ছেন না। হস্টেলের শয্যা ভাড়া বাড়িয়ে দেওয়া হলেও মেসে খাবারের গুণমানের উন্নতি হয়নি বলে অভিযোগ। ওয়াইফাইয়ের মতো সুবিধাগুলিও আবাসিকদের দেওয়া হচ্ছে না। মেস চালু করার জন্যে লাগাতার আন্দোলন চালাচ্ছেন পড়ুয়ারা।

‘ওয়েলফেয়ার কমিটি’র সঙ্গে বৈঠকের প্রতিশ্রুতি দেওয়া হলেও, শেষ পর্যন্ত বৈঠক হয়নি। মঙ্গলবার আবার হিন্দু হস্টেলের সমস্যা নিয়ে বৈঠকের দাবি তোলা হলেও কর্তৃপক্ষ বৈঠকে বসতে রাজি হয়নি বলে অভিযোগ। ওয়েলফেয়ার কমিটিতে থাকা ‘ডিন অফ স্টুডেন্টস’ বলেন, ছাত্রেরা খেতে না পারলে তার জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। এর পরেই ‘ডিন অফ স্টুডেন্টস’কে ঘেরাও করে অবস্থান বিক্ষোভে শামিল হন হিন্দু হস্টেলের আবাসিকেরা।

হিন্দু হস্টেলের মেস ব্যবস্থা পুনরায় চালু, যাঁরা মেসের খরচ চালাতে পারবেন না, তাঁদের সব খরচের ভর্তুকি, আর্থিক ভাবে পিছিয়ে পড়া পরিবারের পড়ুয়াদের জন্য হস্টেলের ৩, ৪, ৫ নম্বর ওয়ার্ড খোলার দাবি জানিয়েছেন আবাসিকরা। পাশাপাশি, ডিন ওফ স্টুডেন্টস-সহ কর্তৃপক্ষ ও হস্টেল আবাসিকদের প্রতিনিধিদের নিয়ে ‘হস্টেল ওয়েলফেয়ার কমিটি’ গঠনের দাবিও জানিয়েছেন পড়ুয়ারা। প্রায় ২০ ঘণ্টা ঘেরাওয়ের পর আলোচনার প্রতিশ্রুতি পেয়ে উঠে যায় অবস্থান।

 

 

Previous articleফের বন্দে ভারত এক্সপ্রেসে দু.র্ঘটনা! মহারাষ্ট্রে ট্রেনের ধাক্কায় মৃ.ত্যু গরুর
Next articleফের ইডি প্রধানের মেয়াদ বৃদ্ধির আর্জি কেন্দ্রের! সুপ্রিম নির্দেশের অপেক্ষায় সঞ্জয়