ফের ইডি প্রধানের মেয়াদ বৃদ্ধির আর্জি কেন্দ্রের! সুপ্রিম নির্দেশের অপেক্ষায় সঞ্জয়

কেন্দ্রের তরফে শুক্রবারের মধ্যে বিষয়টি শোনার আর্জি জানানো হয়েছে সুপ্রিম কোর্টে। শেষ পাওয়া খবর অনুযায়ী আগামী বৃহস্পতিবার দুপুর সাড়়ে ৩টে নাগাদ সুপ্রিম কোর্ট কেন্দ্রের আর্জি শুনতে রাজি হয়েছে।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির (Enforcement Directorate) অধিকর্তা সঞ্জয়কুমার মিশ্রের (Sanjay Kumar Mishra) মেয়াদ বাড়ানো নিয়ে জটিলতা বাড়ছে। আগামী ৩১ জুলাই পর্যন্ত ইডি অধিকর্তাকে পদে থাকার অনুমতি দিয়েছিল দেশের শীর্ষ আদালত। তবে কেন্দ্রীয় সরকার সেই মেয়াদ শেষের পরও জোর করে সঞ্জয়কে ধরে রাখতে বদ্ধপরিকর। কেন্দ্রের গাজোয়ারিকে আগেই ‘বেআইনি’ মন্তব্য করেছিল সুপ্রিম কোর্ট (Supreme Court of India)। সেই পরিস্থিতিতেই ফের নতুন করে ইডি অধিকর্তার মেয়াদ বাড়ানোর আর্জি জানিয়ে সুপ্রিম দ্বারস্থ হল কেন্দ্র। তবে কেন্দ্রের এমন সিদ্ধান্তের বিরোধিতায় ইতিমধ্যে সরব বিরোধীরা। তাঁদের অভিযোগ, তদন্তকারী সংস্থাগুলি কেন্দ্রীয় সরকারের অঙ্গুলিহেলনে কাজ করছে। আর লোকসভা নির্বাচনের আগে ইডির অধিকর্তা পদে আচমকা পরিবর্তন হলে বড় বিপাকে পড়তে পারে কেন্দ্র। সেই আশঙ্কা থেকেই ফের সুপ্রিম দ্বারস্থ হল কেন্দ্র (Central Government)।

বুধবার কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা বিচারপতি বিআর গাভাইয়ের নেতৃত্বাধীন বেঞ্চে এই আবেদন জানান। পাশাপাশি কেন্দ্রের তরফে শুক্রবারের মধ্যে বিষয়টি শোনার আর্জি জানানো হয়েছে সুপ্রিম কোর্টে। শেষ পাওয়া খবর অনুযায়ী আগামী বৃহস্পতিবার দুপুর সাড়়ে ৩টে নাগাদ সুপ্রিম কোর্ট কেন্দ্রের আর্জি শুনতে রাজি হয়েছে। এর আগে ইডির ডিরেক্টর পদে সঞ্জয়ের তৃতীয়বার মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত কেন্দ্রীয় নির্দেশকে ‘অবৈধ’ মন্তব্য করেছিল শীর্ষ আদালত। তবে শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছিল, আগামী ৩১ জুলাই পর্যন্ত ওই পদে বহাল থাকতে পারবেন সঞ্জয় অর্থাৎ, আগামী সোমবার কার্যকাল শেষ হওয়ার কথা তাঁর। আর তার আগেই ফের শীর্ষ আদালতের দ্বারস্থ হল কেন্দ্র।

ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসের অফিসার সঞ্জয়কুমার মিশ্রকে ২০১৮ সালে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-এর ডিরেক্টর পদে নিয়োগ করা হয়। সে বার দু’বছরের জন্য তাঁকে ওই দায়িত্ব দিয়েছিল কেন্দ্র। এরপর ২০২০ সালে তাঁর মেয়াদ আরও এক বছর বৃদ্ধি করা হয়। তবে ওই সালেরই নভেম্বর মাসে সেই মেয়াদ শেষ হয়। সেবছরেরই মে মাসে তিনি ৬০ বছর পেরিয়ে যান অর্থাৎ তখনই তাঁর অবসরের বয়স হয়ে গিয়েছিল। সেই নির্দেশ কার্যকর করার জন্য ২০১৮ সালের নিয়োগের পুরনো নির্দেশিকা সংশোধন করে ওই দু’বছরের নিয়োগকে তিন বছর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এরপর ইডির ডিরেক্টর হিসাবে পর পর তিন বার সঞ্জয়ের মেয়াদ বৃদ্ধি নিয়ে কেন্দ্রের মোদি সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একাধিক আবেদন জমা পড়ে। তবে ২০২১ সালে সেপ্টেম্বরে মামলাগুলির শুনানিতে শীর্ষ আদালত জানিয়েছিল, ওই তদন্তগুলির স্বার্থে অবসরের পরেও সঞ্জয়ের কার্যকালের মেয়াদ কিছু সময়ের জন্য বৃদ্ধি করা যেতে পারে। তবে তারপর আর কোনওভাবেই মেয়াদ বৃদ্ধি করা যাবে না।

 

 

Previous articleদাবি নিয়ে আন্দো.লনে হিন্দু হস্টেলের আবাসিকরা, রাতভর ঘে.রাও ‘ডিন অফ স্টুডেন্টস’
Next articleটনক নড়ল ৩ মাস পর! মণিপুর নিয়ে রিপোর্ট তলব মানবাধিকার কমিশনের