“ভয়.ঙ্কর পরিস্থিতি”, মণিপুর নিয়ে এবার বিস্ফো.রক মিজোরামের মুখ্যমন্ত্রী

ঘটনার আঁচ মিজোরামের উপর পড়ছে বলেও দাবি করেন জোরামথাঙ্গা। হিংসায় আগুন থেকে প্রাণ বাঁচাতে মণিপুর থেকে পালিয়ে উদ্বাস্তুরা ভিড় করছে পড়শি রাজ্য মিজোরামে

মেইতেই ও কুকিদের মধ্যে জাতিদাঙ্গার কারণে সংঘর্ষের মণিপুরের পরিস্থিতি গত আড়াই মাস ধরেই বিধ্বস্ত, বিপর্যস্ত। একের পর এক বিভীষিকার ছবি সামনে আসছে মণিপুরে। অশান্ত-অগ্নিগর্ভ মণিপুর নিয়ে এবার মুখ খুললেন মিজোরামের মুখ্যমন্ত্রী তথা এনডিএ-এর সহযোগী জোরামথাঙ্গা। মণিপুরের ঘটনাকে “ভয়ঙ্কর” বলে অভিহিত করেছেন তিনি। একই সঙ্গে ঘটনার আঁচ মিজোরামের উপর পড়ছে বলেও দাবি করেন জোরামথাঙ্গা। হিংসায় আগুন থেকে প্রাণ বাঁচাতে মণিপুর থেকে পালিয়ে উদ্বাস্তুরা ভিড় করছে পড়শি রাজ্য মিজোরামে।

মিজোরামের মুখ্য়মন্ত্রী জোরামথাঙ্গা মণিপুরের মুখ্যমন্ত্রী বিরেন সিংয়ের পদত্যাগ ও কেন্দ্রের পদক্ষেপ প্রসঙ্গে বলেন, দিনে দিনে মিজোরামে মণিপুরী উদ্বাস্তুর সংখ্যা বাড়ছে। যা মিজোরামের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে। মিজোরামের মতো আর্থিকভাবে পিছিয়ে থাকা একটি ছোট রাজ্য দারিদ্র্যের সঙ্গে লড়াই করছে।

উদ্ভূত পরিস্থিতিতে মণিপুরের মুখ্যমন্ত্রী বিরেন সিংয়ের পদত্যাগ করতে না চাওয়ার প্রসঙ্গেও মুখ খোলেন। জোরামথাঙ্গার কথায়, “আমি বিশ্বাস করি যে তারা তাদের সেরা চেষ্টা করেছে। তবে তাদের সেই সেরা চেষ্টা করাটাও যথেষ্ট ভালো ফল দিচ্ছে না। তাদের উচিত আরও বেশি কিছু করা। কারণ সেখানে অনেক দুর্ভোগ, প্রচুর মৃত্যু এবং অনেক লজ্জাজনক জিনিস ঘটেছে। আর সমস্যাটির সমাধান মণিপুর সরকার এবং কেন্দ্রীয় সরকার উভয়েরই করা উচিত।”

Previous articleরাজ্যের ডে*ঙ্গি পরিস্থিতি নিয়ে মুখ্যসচিবের নেতৃত্বে নবান্নে জরুরি বৈঠক
Next articleডে.ঙ্গি মোকাবিলায় কলকাতার পুরসভার পদাঙ্ক অনুসরণ করবে বাংলাদেশে: হাছান মাহমুদ