স্থিতিশীল নন বুদ্ধদেব ভট্টাচার্য, মেডিকেল বুলেটিনে কী জানালেন চিকিৎসকেরা?

সকালে যে মেডিক্যাল বুলেটিন (Medical Bulletin) প্রকাশ করা হয়েছে, সেখানে বলা হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের হার্ট রেট এবং ব্লাড প্রেসার স্বাভাবিক থাকলেও (Haemodynamically Stable) ফুসফুসের সংক্রমণ নিয়ে চিন্তা বাড়ছে।

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী (Former CM)কথা বর্ষীয়ান রাজনীতিবিদ বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharya) শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে। শনিবার কলকাতার আলিপুরে (Alipur, Kolkata) এক বেসরকারি হাসপাতালে তাকে ক্রিটিকাল কেয়ার ইউনিটে (CCU) ভর্তি করা হয়। প্রাথমিকভাবে নন ইনভেসিভ ভেন্টিলেশনে দিলেও পরে সিদ্ধান্ত পরিবর্তন করে ১০০ শতাংশ ভেন্টিলেশন (Full Ventilation Support) সাপোর্টে রাখা হয় প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। হাসপাতালের তরফে আজ সকালে যে মেডিক্যাল বুলেটিন (Medical Bulletin) প্রকাশ করা হয়েছে, সেখানে বলা হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের হার্ট রেট এবং ব্লাড প্রেসার স্বাভাবিক থাকলেও (Haemodynamically Stable) ফুসফুসের সংক্রমণ নিয়ে চিন্তা বাড়ছে। গতকাল তাঁর চেস্ট এক্স-রে করা হয়েছিল। রিপোর্ট সন্তোষজনক না হওয়ায় আজ সিটি স্ক্যানের (CT Thorax) সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রবল অস্বস্তি এবং শ্বাসকষ্টের সমস্যার কারণে গুরুতর অসুস্থ হয়ে শনিবার বিকেল সাড়ে চারটে নাগাদ হাসপাতালে ভর্তি হন বুদ্ধদেব ভট্টাচার্য। গতকাল রাতের মেডিক্যাল বুলেটিনে টাইপ টু রেসপিরেটরি ফেলিয়রের (Type II Respiratory Failure) কথা জানানো হয়েছিল। আজ সকাল থেকে ক্রিয়েটিনিনের মাত্রা অত্যন্ত বেড়েছে। পাশাপাশি রাইস টিউবের মাধ্যমে তাকে খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে। তাঁর অন্যান্য পরীক্ষার রিপোর্ট খুব একটা সন্তোষজনক বলে মনে করছেন না চিকিৎসকেরা। মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়ার সমস্যা থাকায় বেশ কিছু অ্যান্টিবায়োটিক কাজ করছে না। প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণে প্রথমে পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হলেও পরে তা বেড়ে আট সদস্যের করা হয়। হাসপাতাল সূত্রে খবর আজ সকালে সেখানে আরও একজন চিকিৎসককে নিযুক্ত করা হয়েছে। ইতিমধ্যেই বিশেষজ্ঞরা বুদ্ধবাবুকে পরীক্ষা করে দেখছেন। যেহেতু তিনি ভেন্টিলেশনে আছেন তো সেখান থেকে সিটি স্ক্যান করানো কতটা ঝুঁকিপূর্ণ তা নিয়ে চিন্তাভাবনা চলছে।

 

 

 

Previous articleআজ মণিপুরে রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ, মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করবে ‘INDIA’ !
Next articleসিরিজে সমতা আনল ক‍্যারিবিয়ানরা, ৬ উইকেটে হারল ভারতীয় দল