মোদির পুরস্কার মঞ্চে হাজির শরদ! পাওয়ারের কাণ্ডে বিস্মিত বিরোধীরা

রহস্যে মোড়া ‘মারাঠা রাজনীতি’। একদিকে যখন আসন্ন লোকসভা নির্বাচনে(Loksava Election) বিজেপিকে(BJP) গদিচ্যুত করতে গঠিত হয়েছে মহাজোট INDIA. এই জোটের অত্যন্ত গুরুত্বপূর্ণ মুখ এনসিপি(NCP) প্রধান শরদ পাওয়ার(Sharad Pawar)। তাঁকেই এবার দেখা গেল মোদিকে পুরস্কার প্রদান মঞ্চে। যেখানে নরেন্দ্র মোদির(Narendra Modi) পাশাপাশি দেবেন্দ্র ফড়ণবিশ, অজিত পাওয়ারদের সঙ্গে মঞ্চ ভাগ করে নিলেন শরদ। স্বাভাবিকভাবেই এই ঘটনায় শরদের অবস্থান নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই ঘটনায় সরব হয়েছে মহারাষ্ট্রের দাপুটে রাজনৈতিক দল শিবসেনা।

বর্তমানে মহারাষ্ট্র সফরে রয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই মঙ্গলবার পুনেতে এক মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি এক অনুষ্ঠানে যোগ দেন তিনি। এখানেই মোদির হাতে তুলে দেওয়া হয় লোকমান্য তিলক পুরস্কার। এই মঞ্চে উপস্থিত ছিলেন, একনাথ শিণ্ডে, দেবেন্দ্র ফড়ণবিশ সহ মহারাষ্ট্র বিজেপির শীর্ষ নেতারা। ছিলেন অজিত পাওয়ারও। তবে সকলকে চমকে দিয়ে সেখানে দেখা যায় বিরোধী জোটের অত্যন্ত গুরুত্বপূর্ণ মুখ এনসিপি প্রধান শরদ পাওয়ারকে। এরপরই শোরগোল পড়ে যায় জাতীয় রাজনীতিতে। বিষয়টি নিয়ে সরব হয় শিবসেনা। শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বলেন, এক মাস আগে এনসিপিকে আক্রমণ করেছিলেন প্রধানমন্ত্রী। এবং দুর্নীতি নিয়ে আক্রমণের পর অজিত পাওয়ার গোষ্ঠীর এনসিপি নেতারা বিজেপির হাত ধরেছেন। আর আজ সেই নেতারা মঞ্চ ভাগ করা হচ্ছে। সুতরাং, হয় আপনি তাদের বিরুদ্ধে গলা তুলুন বা বলুন যে এনসিপি/শিবসেনার বিরুদ্ধে আপনার দুর্নীতির মিথ্যা এবং তাই আমরা মঞ্চ ভাগ করছি। এই স্পষ্টতা বিজেপি থেকেও আসা উচিত।

 

শরদ পাওয়ারের আচরণের তীব্র নিন্দা করা হয়েছে শিবসেনা মুখপাত্র ‘সামনা’তে। মোদির সঙ্গে মঞ্চ ভাগ করার জেরে তোপ দেগে লেখা হয়েছে, “একদিকে, দেশে দ্বিতীয়বার স্বাধীনতার লড়াই চলছে, আর সেই কারণে মানুষ শারদ পাওয়ারের মতো সিনিয়র নেতাদের কাছ থেকে ভিন্ন আচরণ আশা করে। নেতারা প্রধানমন্ত্রীর সাথে মঞ্চ ভাগ করবেন আর এনসিপি কর্মীরা তাকে কালো পতাকা দেখাবেন। এটা নিশ্চিতভাবেই অত্যন্ত জটিল পরিস্থিতি।” একইসঙ্গে লেখা হয়, “পাওয়ার বলেছেন তিনি মারাঠা মুখ এবং আশার আলো। তাই তার কাছ থেকে ভিন্ন আচরণ আশা করা হয়েছিল। দেশ মোদির ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করছে এবং মহাজোট INDIA গঠিত হয়েছে। এই জোটের অত্যন্ত গুরুত্বপূর্ণ মুখ তিনি।”

Previous articleসং.ঘর্ষে দীর্ণ শৈশব! গু.লি-ব.ন্দুক-যু.দ্ধের কথায় খাতা ভরছে খুদেরা
Next articleশিশু পা*চার চক্রের হদিশ আনন্দপুরে,ধৃ*ত ৪